সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / এবারের বিশ্বকাপে যারা নেতৃত্ব দিচ্ছেন

এবারের বিশ্বকাপে যারা নেতৃত্ব দিচ্ছেন

শেরপুর ডেস্কঃ দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপের ২২তম আসর। এবার ৩২ দলের বিশ্বকাপের পর্দা উঠবে ২১ নভেম্বর। ৫ মাস পরই মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হবে ফুটবলারদের বিশ্ব জয়ের মিশন। সবার নজর এখন ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের দিকে। সারা বিশে^ই এ নিয়ে উৎসাহ-উদ্দীপনার কমতি নেই। বিশ্বকাপ শুরু হতে আরো কয়েক মাস সময় বাকি থাকলেও এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে অংশগ্রহণকারী দলগুলো।

এদিকে বিশ্বকাপের প্রতিটি দেশের অধিনায়কের নাম-পরিচয় প্রকাশ করেছে ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোলডটকম। ‘এ’ গ্রুপে অংশগ্রহণকারী ৪টি দল হলো- কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর। স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপে খেলার টিকেট পেয়েছে কাতার। ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫১তম পজিশনে থাকা কাতারকে গ্রুপপর্ব পেরোতে টপকাতে হবে বাকি তিন দলকে। তারা বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে অধিনায়ক হাসসান আল হায়দোসের নেতৃত্বে। ফরোয়ার্ডে খেলা এই ফুটবলারের বর্তমান ক্লাব আল সাদ। ‘এ’ গ্রুপের অন্যতম ফেভারিট দল নেদারল্যান্ডস। ফিফা র‌্যাঙ্কিংয়ে সেরা দশে থাকা ডাচরা স্বপ্ন দেখছে অধিনায়ক ভার্জিল ফন ডাইকের নেতৃত্বে। বর্তমানে ফুটবল ক্লাব লিভারপুলে খেলছেন সেন্টার ব্যাকের এই ফুটবলার। এই গ্রুপের অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সেনেগাল। এবারের আসরে দলটির নেতৃত্বে আছেন কোলিডল কোলিবোলি। সেন্টার ব্যাকের এই ফুটবলারের বর্তমান ক্লাব সিরি আ’র নাপোলি। ইকুয়েডরের নেতৃত্ব দেবেন ইনার ভেলেন্সিয়া। ফরোয়ার্ডে খেলা এই ফুটবলারের বর্তমান ক্লাব ফেনেরবাহস।

‘বি’ গ্রুপের ৪টি দল- ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ওয়েলস ও ইরান। প্রতিবারের মতো এবারের আসরেও অন্যতম ফেভারিট দল ইংল্যান্ড। ফিফা র‌্যাঙ্কিংয়ের পাঁচে থাকা ইংলিশরা এবার আশায় বুক বাঁধছে হ্যারি কেইনের নেতৃত্বে। এই স্ট্রাইকার বর্তমানে খেলছেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের হয়ে। যুক্তরাষ্ট্রকে এবারের আসরে নেতৃত্ব দেবেন ইংলিশ ক্লাব চেলসির হয়ে খেলা মিডফিল্ডার ক্রিস্টিয়ান পুলিশিচ। ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল। দীর্ঘদিন রিয়াল মাদ্রিদের হয়ে খেললেও কদিন আগে স্পেনিশ ক্লাবটির সঙ্গে ইতি টেনেছেন তিনি। ফিফা র‌্যাঙ্কিংয়ের ২১তম অবস্থানে থাকা ইরানকে নেতৃত্ব দেবেন লেফট ব্যাকে খেলা এথেন্সের ফুটবলার এহসান হাজসাফি।

‘সি’ গ্রুপে লিওনেল মেসির আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরব। কোপা আমেরিকা ও ফিনালিসিমা জয়ের পর অধরা বিশ্বকাপ শিরোপা জয় করতে মুখিয়ে আছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার মেসি। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলের হয়ে সেরা সময় পার করছেন মেসি। বার্সেলোনা ছাড়ার পর আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর বর্তমানে খেলছেন পিএসজির হয়ে। পোল্যান্ডকে সামনে থেকে নেতৃত্ব দেবেন অধিনায়ক রবার্ট লেভানডোস্কি। রিয়াল বেতিসের হয়ে খেলা আন্দ্রেস গুয়ার্দাদো নেতৃত্ব দেবেন ফিফা র‌্যাঙ্কিংয়ের ১২তম পজিশনে থাকা মেক্সিকোকে। ‘সি’ গ্রুপের অপেক্ষাকৃত দুর্বল দল সৌদি আরবের নেতৃত্বে সালমান আল ফারাজ। এই মিডফিল্ডার বর্তমানে খেলছেন আল হিলালের হয়ে।

‘ডি’ গ্রুপের চারটি দল- ফ্রান্স, ডেনমার্ক, তিউনিশিয়া ও অস্ট্রেলিয়া। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে নেতৃত্ব দেবেন হুগো লরিস। বর্তমানে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারে খেলছেন এই গোলরক্ষক। এই গ্রুপের অন্যতম ফেভারিট দল ডেনমার্ক। দলটির নেতৃত্বে আছেন সাইমন কাইজার। সেন্টার ব্যাকে খেলা এই ফুটবলার এসি মিলানের হয়ে বর্তমানে খেলছেন। আফ্রিকা মহাদেশের দল তিউনিশিয়ার নেতৃত্বে ইউসুফ সাকনি। তার বর্তমান ক্লাব আল দুহাইল। অস্ট্রেলিয়া দলের অধিনায়ক হিসেবে রয়েছেন ম্যাথিউ রায়ান। তার বর্তমান ক্লাব রিয়াল সোয়েদাদ।

‘ই’ গ্রুপের চারটি দল জার্মানি, স্পেন, জাপান ও কোস্টারিকা। এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট চারবারের বিশ্বকাপজয়ী জার্মানি। দলটির নেতৃত্বে আছেন ম্যানুয়েল নয়ার। তার বর্তমান ক্লাব বায়ার্ন মিউনিখ। ২০১০ সালের বিশ্বকাপজয়ী স্পেনকে কাতার বিশ্বকাপে নেতৃত্ব দেবেন সার্জিও বুস্কেটস। বর্তমানে তিনি খেলছেন বার্সেলোনার হয়ে। টানা সাতবারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলবে এশিয়ার দল জাপান। দলটির নেতৃত্বে আছেন মায়া ইয়োশিদা। যিনি বর্তমানে খেলছেন সিরি আ’র ক্লাব সাম্পদোরিয়ার হয়ে। কোস্টারিকার নেতৃত্বে আছেন ব্রায়ান রুইজ। তার বর্তমান ক্লাব আলাজুলিনিজ।
‘এফ’ গ্রুপের চারটি দল বেলজিয়াম, ক্রোয়েশিয়া, কানাডা ও মরক্কো। ফিফা র‌্যাঙ্কিংয়ে আছে দ্বিতীয় অবস্থানে থাকা ইউরোপের ফুটবল পরাশক্তি বেলজিয়ামকে নেতৃত্ব দেবেন এইডেন হ্যাজার্ড। বর্তমানে তিনি খেলছেন রিয়াল মাদ্রিদের হয়ে। রাশিয়া বিশ্বকাপের রানার আপ ক্রোয়েশিয়ার নেতৃত্বে আছেন রিয়াল মাদ্রিদের হয়ে খেলা লুকা মদ্রিচ। এবারের বিশ্বকাপে উত্তর আমেরিকার দেশ কানাডার কাণ্ডারি আতিবা হুটকিনসন। আফ্রিকার মহাদেশ থেকে অংশ নেয়া মরক্কোর নেতৃত্বে আছেন হোমা সাইস। তার বর্তমান ক্লাব উলভস।

‘জি’ গ্রুপের চারটি দল ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের নেতৃত্বে আছেন থিয়াগো সিলভা, যিনি বর্তমানে খেলছেন চেলসির হয়ে। সুইজারল্যান্ডের নেতৃত্বে আছে ইংলিশ ক্লাব আর্সেনালের হয়ে খেলা গ্রানিত কাকা। সার্বিয়ার অধিনায়ক ডুসান তাদিচ। তার বর্তমান ক্লাব অ্যাজাক্স। ১৯৯০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা ক্যামেরুনের নেতৃত্বে আছেন ভিনসেন্ট আবুবকর। তার বর্তমান ক্লাব আল নাসর।

‘এইচ’ গ্রুপের চারটি দল পর্তুগাল, উরুগুয়ে, ঘানা ও দক্ষিণ কোরিয়া। পর্তুগালের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো। যিনি বর্তমানে খেলছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের উরুগুয়ের নেতৃত্বে দিয়েগো গর্ডিন। আফ্রিকার দেশ ঘানার কাণ্ডারি আন্দ্রে আয়ো। তার বর্তমান ক্লাব আল সাদ। টানা দশম বারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়া দক্ষিণ কোরিয়ার নেতৃত্বে সন হিউং মিন।

এদিকে বিশ্বকাপ খেলা নিয়ে সংশয়ে আর্জেন্টিনার অন্যতম বড় তারকা দি মারিয়া। দলে নিজের জায়গা নিয়ে তার সন্দেহ মূলত ক্লাব বদলে ফেলার কারণে। পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে চলতি মাসের শেষেই। ফরাসি দলটির সঙ্গে নতুন চুক্তি করেননি তিনি।

Check Also

সেমিতে পৌঁছলেন সানিয়া মির্জা

শেরপুর ডেস্কঃ এ মৌসুম শেষেই নিজের বর্ণময় টেনিস কেরিয়ারে ইতি টানতে চলেছেন বলে আগেই জানিয়েছিলেন …

Leave a Reply

Your email address will not be published.

one × 4 =

Contact Us