সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / জেলার খবর / বগুড়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ে সেমিনার

বগুড়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ে সেমিনার

শেরপুর ডেস্কঃ নাগরিকরা সবাই কোন না কোনভাবে একজন ভোক্তা। ভোক্তা হিসেবে সকলের ন্যায্য মূল্যে মানসম্পন্ন সকল পণ্য প্রাপ্তির অধিকার রয়েছে। আর এক্ষেত্রে ভোক্তাদের অধিকার নিশ্চিতে ব্যবসায়ী ও ক্রেতাদের সর্বদা সচেতন থাকতে হবে। দেশে যখন অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়ানোর অপচেষ্টা হয়েছে তখন দেশব্যাপী স্বল্প জনবল নিয়ে হলেও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান পরিচালনার মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনতে চেষ্টা চালিয়েছে। দেশব্যাপী ভোক্তাদের অধিকার নিশ্চিতের মাধ্যমে এই দপ্তর থেকে মানুষ কিভাবে আরো সেবা পেতে পারে সেই লক্ষ্যে তৃণমূল পর্যায়ে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব দিতে হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ২০০৯ বিষয়ক দিনব্যাপী সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ.এইচ.এম সফিকুজ্জামান এসব কথা বলেন। এসময় তিনি বিশেষভাবে গণমাধ্যমকে ধন্যবাদ জানান। পাশাপাশি প্রচারণায় সহায়তা করে ভবিষ্যতেও সার্বিক সহযোগিতার আহব্বান জানান সকল গণমাধ্যমকর্মীদের।

শনিবার বগুড়ার হোটেল মমইনের কনভেনশন হলরুমে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে জেলা প্রশাসক জিয়াউল হকের সভাপতিত্বে সভায় ভার্চুয়ালি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বগুড়া জেলা পুলিশ সুপারের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) হেলেনা আকতার।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভীর সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী।

বগুড়াসহ রাজশাহী বিভাগের বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ ভোক্তা অধিকার নিশ্চিতের কার্যক্রমের সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গকে নিয়ে আয়োজিত এই সেমিনারে ভিডিও চিত্রের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বিষয়ে সকলকে বিস্তর ধারণা প্রদান করা হয় যা পরিচালনা করেন অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ। সেমিনারে ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধের দণ্ড বিষয়ে সকলকে ধারণা দেওয়া হয়।

সেমিনারে অংশগ্রহণকারীদের মাধ্যমে ভোক্তা অধিকার সম্পর্কিত বিভিন্ন অপরাধ যেমন- দোকান বা ব্যবসা প্রতিষ্ঠানে মূল্যতালিকা প্রদর্শণ না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য ও ঔষধ বিক্রয়, ভেজাল পণ্য বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ওজনে বা পরিমাপে কারচুপি, পণ্যের নকল প্র¯‘ত বা উৎপাদন, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য ইত্যাদি অপরাধ কোথাও সংগঠিত হলে তা ৩০ দিনের মধ্যে দপ্তরে লিখিত বা অনলাইনে অভিযোগের আহ্বান জানানো হয় ভুক্তভোগীদের।

 

Check Also

৩০ জুন পর্যন্ত বগুড়ায় বৃষ্টির সম্ভাবনা

শেরপুর ডেস্কঃ বগুড়ায় আগামী সাতদিন থেমে থেমে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে …

Leave a Reply

Your email address will not be published.

2 × 2 =

Contact Us