সর্বশেষ সংবাদ
Home / স্থানীয় খবর / কুসুম্বী / কেল্লাপোশী মেলায় অবৈধভাবে খাজনা আদায় চলছেই

কেল্লাপোশী মেলায় অবৈধভাবে খাজনা আদায় চলছেই

ষ্টাফ রির্পোটার: বগুড়ার শেরপুরে কেল্লাপোষী মেলায় কোনো প্রকার টোল বা খাজনা আদায় করা যাবে না-মর্মে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। আদালতের সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ক্রেতা-বিক্রেতা উভয়ের নিকট থেকেই অবৈধভাবে খাজনা আদায় করা হয়েছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে অবৈধ খাজনা আদায়ের নামে অর্ধকোটি টাকা চাঁদাবাজির মিশন নিয়ে মাঠে নামেন সংঘবদ্ধ একটি চাঁদাবাজ চক্র। তবে মেলায় যাত্রা-সার্কাসের নামে চলা অশ্লীল নাচ-গানের মঞ্চ গুড়িয়ে দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলামের নেতৃত্বে সোমবার (৩০মে) দুপুরে ও দিনগত মধ্যরাতে দফায় দফায় এই অভিযান পরিচালিত হয়। এসময় শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলামসহ উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগের একাধিক কর্মকর্তা- উপস্থিত ছিলেন।

জানা যায়, উপজেলার কুসুম্বী ইউনিয়নের কেল্লাপোষী নামকস্থানে ৪৬৬ বছরের প্রাচীন ঐতিহ্যকে ধরে রাখতে প্রতিবছরের ন্যায় এবারো মেলাটি বসানো হয়েছে। মেলাটি বাঙালি সংস্কৃতি-ঐতিহ্যের মেলবন্ধনের প্রতীক হয়ে আছে। তিনদিনের মেলা চলে সপ্তাহ ব্যাপি। মঙ্গলবার মেলার অনুমতি শেষ হলেও বৃহস্পতিবার এবং শুক্রবার (৩জুন) মেলায় দোকানপাট বিশেষ করে কাঠপট্টি থেকে অবৈধভাবে টোলের নামে চাঁদাবাজী করতে দেখা গেছে। শতকরা ১০টাকা হারে টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

খাজনা আদায়কারি ওইসব যুবকরা জানান, মেলার বিভিন্ন মহল আয়োজক কমিটির পক্ষ থেকে ইজারা দেওয়া হয়েছে। এসব মহল লাখ লাখ টাকা ডাক হয়েছে। সে অনুযায়ী তাদের নিকট থেকে ইজারা নিয়ে মহল থেকে তারা টাকা আদায় করছেন। তবে মেলার প্রধান মহল কাঠপট্টি মেলা কমিটি তাদের লোকজন দিয়েই খাজনার নামে চাঁদা আদায় করেন।

সোলায়মান আলী নামের এক ক্রেতা বলেন, মেলা থেকে ত্রিশ হাজার টাকা দিয়ে একটি কাঠের তৈরী খাট ও সোফা কিনেছেন। এজন্য তাকে ৭শ’ টাকা খাজনা দিতে হয়েছে। একই কথা বলেন শরীফ আহম্মেদ, জুয়েল আকন্দসহ একাধিক ক্রেতা। তাদের দাবি মেলা থেকে কাঠের যে আসবাবপত্রই কেনা হয়েছে তার মূল্য অনুযায়ী প্রতি হাজারে ২০ থেকে ৫০ টাকা হারে খাজনা দিতে হয়েছে।

 

Check Also

শেরপুরে কেল্লাপোশী মেলায় অশ্লীলতা বন্ধে প্রশাসনের দফায় দফায় অভিযান

শেরপুরনিউজ২৪ডটনেটঃ বগুড়ার শেরপুরে ঐতিহ্যবাহী কেল্লাপোশী মেলার নামে ‘অশ্লীলতা’ ও জুয়া বন্ধে দফায় দফায় অভিযান চালিয়েছে …

Leave a Reply

Your email address will not be published.

twenty + two =

Contact Us