Home / আইন কানুন / দেশের নতুন প্রধান বিচারপতি হলেন হাসান ফয়েজ সিদ্দিকী

দেশের নতুন প্রধান বিচারপতি হলেন হাসান ফয়েজ সিদ্দিকী

শেরপুর ডেস্কঃ বাংলাদেশের ২৩তম প্রধান বিচারপতি নিযুক্ত হয়েছেন হাসান ফয়েজ সিদ্দিকী। আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন প্রকাশিত হলে বঙ্গভবনে শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

হাসান ফয়েজ সিদ্দিকী ২০১৩ সালে সুপ্রিমকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পান। ২০১৫ সালের ৩০ এপ্রিল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তিনি।

তিনি খুলনা সিটি করপোরেশন, কুষ্টিয়া পৌরসভা, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন সংস্থা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান আইন উপদেষ্টা হিসেবে কাজ করেন। এছাড়া, তিনি বাংলাদেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে কাজ করেন।

দেশের বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বয়স ৬৭ বছর পূর্ণ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। সে হিসেবে বছরের শেষ দিনে অবসরে যাচ্ছেন ২২তম প্রধান বিচারপতি। ৩১ ডিসেম্বর শুক্রবার হওয়ায় ৩০ ডিসেম্বর বৃহস্পতিবার তার শেষ কর্মদিবস।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দিয়ে থাকেন। সংবিধানের ৯৫ ধারার এক উপধারায় বলা হয়েছে, প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগ করিবেন। তবে দীর্ঘদিনের রীতি অনুযায়ী রাষ্ট্রপতি আপিল বিভাগের যে বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেবেন, তার বিষয়ে সম্মতি দিয়ে প্রথমে আইন মন্ত্রণালয়কে জানাবেন।

Check Also

টিআই দুর্নীতি সূচকে বাংলাদেশের উন্নতি

শেরপুর ডেস্কঃ বিশ্বের ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় এক ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =

Contact Us