Home / স্বাস্থ্য / ওমিক্রন যে ডেল্টার চেয়ে কম ভয়ঙ্কর তার প্রমাণ নেই

ওমিক্রন যে ডেল্টার চেয়ে কম ভয়ঙ্কর তার প্রমাণ নেই

শেরপুর ডেস্কঃ ব্রিটিশ গবেষকরা বলছেন, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন যে ডেল্টার চেয়ে কম ভয়ঙ্কর, এর কোনো প্রমাণ তারা পাননি। শুক্রবার প্রকাশিত ব্রিটিশ ইম্পেরিয়াল কলেজ লন্ডনের (আইসিএল) গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর আল জাজিরার।

এমন এক সময় গবেষণায় এ দাবি করা হলো যখন যুক্তরাজ্যে প্রতিদিনই শনাক্তের নতুন রেকর্ড হচ্ছে। শুক্রবার দেশটিতে ৯৩ হাজার ৪৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে, যা নতুন রেকর্ড।

যুক্তরাজ্যে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। গবেষকরা বলছেন, এটা ডেল্টা ধরনের চেয়ে পাঁচগুণ বেশি সংক্রামক। এ ছাড়া করোনার অন্য ধরনগুলোর চেয়ে এটির পুনঃসংক্রমণের ক্ষমতাও অনেক বেশি।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা ও জাতীয় স্বাস্থ্যসেবা দপ্তরের তথ্যের ভিত্তিতে এ গবেষণা প্রতিবেদন করা হয়। গত ২৯ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত পিসিআর টেস্টের মাধ্যমে যাদের করোনা শনাক্ত হয়েছে, গবেষণায় তাদের নথি অন্তর্ভূক্ত রয়েছে।

এর ভিত্তিতে গবেষকরা বলছেন, ‘আমরা এমন কোনো প্রামাণ পাইনি যে (হাসপাতালে উপস্থিতি ও লক্ষণ বিচার করে) ডেল্টার চেয়ে ওমিক্রন কম গুরুতর পরিস্থিতি সৃষ্টি করে।’

তবে ওই গবেষণা প্রতিবেদনে তথ্যের ভিত্তিতে দাবি করা হয়, তবে ওমিক্রনের কারণে হাসপাতালে ভর্তির হার সীমিত। গবেষণা প্রতিবেদনের তারিখ উল্লেখ করা হয়েছে ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার)।

এর আগে বিভিন্ন দেশের গবেষকরা দাবি করেন, সংক্রমণ ক্ষমতা বেশি থাকলেও ওমিক্রন করোনার ডেল্টা ধরনের চেয়ে কম ভয়ঙ্কর।

এর আগে গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, ওমিক্রন আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে অন্তত একজনের মৃত্যু হয়েছে।

গত নভেম্বরের শুরুতে প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় করোনার নতুন ধরন ওমিক্রন। এর পরই এটা দ্রুত বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়ে।

ইতোমধ্যে বিশ্বের কয়েকটি দেশ সতর্ক করে বলেছে, ওমিক্রন সংক্রমণের দিক থেকে ডেল্টাকেও ছাড়িয়ে যেতে পারে।

Check Also

আবারও বাড়ছে করোনা

শেরপুর ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ কমে গিয়ে গত কিছুদিন যাবৎ আবারও বাড়তে শুরু করেছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

Contact Us