Home / বিদেশের খবর / শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

শেরপুর ডেস্কঃ এ বছর শান্তিতে নোবেল পেয়েছেন দুই সাংবাদিক ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ। গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়। শুক্রবার (৮ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল জয়ীদের নাম ঘোষণা করে। নোবেল পুরস্কার জয়ী হিসেবে তারা দুজন ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন।

দিমিত্রি মুরাতভ ১৯৬১ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সামারা শহরে জন্মগ্রহণ করেন। তিনি বর্তমান রাশিয়ার বিরোধীমতের প্রধান সংবাদমাধ্যম নোভায়ে গাজেটার প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মারিয়া রেসা ১৯৬৩ সালে ফিলিপাইনের ম্যানিলায় জন্মগ্রহণ করেন। তিনি ফিলিপাইন ভিত্তিক সংবাদভিত্তিক ওয়েবসাইট রেপলারের সহ প্রতিষ্ঠাতা।

নোবেল কমিটি এক বিবৃতিতে জানায়, ক্ষমতার অপব্যবহার, মিথ্যা এবং যুদ্ধের প্রচার থেকে রক্ষা করার কাজ করে স্বাধীন ও সত্য-ভিত্তিক সাংবাদিকতা। গণতন্ত্র এবং যুদ্ধের বিরুদ্ধে সুরক্ষার জন্য মত প্রকাশের স্বাধীনতা এবং তথ্যের স্বাধীনতা গুরুত্বপূর্ণ পূর্বশর্ত। দিমিত্রি মুরাতভ ও মারিয়া রেসা রাশিয়া ও ফিলিপাইনসে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় সাহসী লড়াইয়ের জন্য নোবেল শান্তি পুরস্কার পেলেন।

এদিকে নরওয়েজিয়ান নোবেল কমিটির সভাপতি বেরিট রিস-এন্ডারসেন বলেন, দিমিত্রি আন্দ্রেইভিচ মুরাতভের নোভায়ে গাজেটা বর্তমানে রাশিয়ার সবচেয়ে স্বাধীন সংবাদপত্র। কয়েক দশক ধরে রাশিয়ায় ‘ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং পরিস্থিতিতে’ বাক স্বাধীনতা রক্ষা করে চলেছেন তিনি। অন্যদিকে মারিয়া রেসা মতপ্রকাশের স্বাধীনতা প্রয়োগ করে তাঁর জন্মভূমি ফিলিপাইনে ক্ষমতার অপব্যবহারের বিষয়টিকে প্রকাশ্যে এনেছেন। তিনি অনুসন্ধানী সাংবাদিকতার স্বার্থে ২০১২ সালে একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি প্রতিষ্ঠা করেন।

এর আগে গত বছর শান্তিতে নোবেল পেয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। ক্ষুধা নিরসনে অবদানের স্বীকৃতি হিসেবে ডব্লিউএফপিকে এই পুরস্কার দেওয়া হয়। যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহার রোধের প্রয়াসে চালিকাশক্তি হিসেবে ডব্লিউএফপি শক্তিশালী ভূমিকা রাখায় এ পুরস্কার অর্জন করে। আর ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী। শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়।

Check Also

কুয়েতের নতুন প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালেদ

শেরপুর ডেস্কঃ শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহকে কুয়েতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার নিয়োগ দেয়া হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =

Contact Us