Home / দেশের খবর / বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

শেরপুর ডেস্কঃ সব ধরনের অবৈধ মোবাইল ফোন বন্ধের সিদ্ধান্ত শুক্রবার (১ অক্টোবর) থেকে কার্যকর হচ্ছে। ৩০ জুনের পর রাজস্ব ফাঁকি দিয়ে দেশে আনা বা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) নিবন্ধন না করা সেটগুলো এই বন্ধের আওতায় আসবে। তবে এর আগে ব্যবহারকারীকে একটি ক্ষুদে বার্তা দেয়া হবে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, পর্যায়ক্রমে এ কাজটি করা হবে। প্রথমে গ্রাহকের মোবাইলে ক্ষুদে বার্তা পাঠিয়ে বলা হবে যে তার সেটটি অবৈধ। এর কিছুক্ষণের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। তিনি জানান, এ জন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেমের ৩ মাসের পরীক্ষামূলক কাজটি শেষ হয়েছে সেপ্টেম্বরের ৩০ তারিখে। তাই ১ অক্টোবর থেকে অনিবন্ধিত বা অবৈধ ফোনগুলো বন্ধের প্রক্রিয়া শুরু করবে তারা।

চোরাই পথে দেশে আসা মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে গত ১ জুলাই এনইআইআর সিস্টেমটি পরীক্ষামূলকভাবে চালু হয়। প্রত্যেক হ্যান্ডসেটের আইইএমআই নম্বরের সঙ্গে সিমের তথ্য ডাটাবেজে অন্তর্ভূক্ত করা হয়। এতে কোন গ্রাহক কোন সেট ব্যবহার করছেন সে তথ্যও এনইআইআর সিস্টেমে চলে আসে। গত ৩০ জুন পর্যন্ত চালু থাকা সব নম্বর স্বয়ংক্রিয়ভাবে সিস্টেমে অর্ন্তভুক্ত করা হয়। এরপর ৩ মাস সময় দেয়া হয় নিবন্ধনের। সে শুক্রবার থেকে সেট বন্ধ করার প্রক্রিয়া শুরু হচ্ছে।

বিটিআরসি জানায়, মূলত দেশে অবৈধ বা নন-চ্যানেল মোবাইল ফোনের প্রবেশ বন্ধ করতে সরকার এ ব্যবস্থা চালু করে। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য অপরাধী শনাক্ত সহজ হবে। এ সিস্টেম চালু হলে চুরি বা ছিনতাই হওয়া ফোনে অন্য সিম দিয়ে নেটওয়ার্কে ব্যবহার করা যাবে না। পাশাপাশি এই সিস্টেম দেশে উৎপাদিত মোবাইল ফোনের বাজার সম্প্রসারণে ইতিবাচক ভূমিকা রাখবে।

Check Also

সারা দেশে বিজিবি মোতায়েন

শেরপুরডেস্কঃ দুর্গাপূজায় নিরাপত্তা রক্ষার্থে সারা দেশের বিভিন্ন জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মোতায়েন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 19 =

Contact Us