Home / পড়াশোনা / এসএসসি হতে পারে নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে

এসএসসি হতে পারে নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে

শেরপুর ডেস্কঃ করোনা প্রকোপের কারণে গত বছরের ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে মহামারি কিছুটা নিয়ন্ত্রণে আসার পর পুনরায় স্কুল-কলেজে পাঠদান শুরু হয়েছে। তৈরি করা হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য সূচিও।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসি পরীক্ষা শুরু করতে চান ৫ থেকে ১০ নভেম্বরের মধ্যে আর এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে। তবে বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

অধ্যাপক নেহাল আহমেদ বলেন, নভেম্বরের ১০ থেকে ১৫ তারিখের মধ্যে এসএসসি ও সমমান এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। তারা এ সময় বা এর দু’একদিন আগে-পরে যখনই পরীক্ষা শুরু করতে বলবেন সেদিন থেকেই আমরা রুটিন তৈরি করবো। পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, চূড়ান্ত তারিখ নির্ধারণ হবে পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে। তাছাড়া আমরা যদি চূড়ান্ত করেও থাকি তারপরও পরীক্ষার দু’একদিন আগেও তারিখ পরিবর্তন হতে পারে। তাই যতক্ষণ পর্যন্ত আমরা প্রকাশ না করবো ততক্ষণ পর্যন্ত আগেই বলার কিছু নেই।

এর আগে করোনা সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমে আসায় গত ৫ সেপ্টেম্বর সরকার পর্যায়ক্রমে ১২ সেপ্টেম্বর থেকে ক্লাস চালু ঘোষণা দেয়। সিদ্ধান্ত অনুযায়ী, স্কুল ও কলেজ খোলার পর উচ্চ মাধ্যমিক ২০২১ ও ২০২২ সালের মাধ্যমিক এবং এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসিই) শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। প্রথম থেকে চতুর্থ ও ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তাহে এক দিন করে সশরীরে ক্লাস করবে।

Check Also

এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর, এইচএসসি ২ ডিসেম্বর

শেরপুর ডেস্কঃ এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর ও এইচএসসি ২ ডিসেম্বর থেকে শুরু হবে। দেড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − six =

Contact Us