Home / স্থানীয় খবর / শেরপুরে ইউরিয়া সার বেশী দামে কিনতে বাধ্য হচ্ছে কৃষকেরা

শেরপুরে ইউরিয়া সার বেশী দামে কিনতে বাধ্য হচ্ছে কৃষকেরা

শেরপুরনিউজ২৪ডটনেটঃ ভরা আমন মৌসুমে বগুড়ার শেরপুর উপজেলায় ইউরিয়া সারের কৃত্রিম সংকট হওয়ার কারণে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার কিনতে বাধ্য হচ্ছে কৃষকেরা।

শেরপুর উপজেলার ভাটরা গ্রামের কৃষক জাহিদুল ইসলাম, আব্দুল মজিদ জানান, গত সপ্তাহে যে সার কিনেছি ৮শ টাকায় এখন তা ৮শ ৫০টাকায় কিনতে হচ্ছে।

গোপালপুর গ্রামের ইউপি সদস্য মোজাম্মেল হক বাদল জানান, সরকার ভুর্তকি দিয়ে প্রতিকেজি ইউরিয়ার খুচরা মূল্য ১৬টাকা এবং ৫০ কেজি বস্তার এক বস্তা সার কৃষকের জন্য ৮শ টাকা নির্ধারণ করলেও খুচরা বাজারে ৮শ টাকা বস্তায় সার পাওয়া যাচ্ছে না। সারের সংকটের কথা বলে এক শ্রেণির ব্যবসায়ীরা কৃষকদের নিকট থেকে বস্তাপ্রতি ৫০ থেকে ১০০ টাকা বেশি নিচ্ছে বলে তিনি জানান।

শেরপুর শহরের বারদুয়ারীহাটের সার ব্যবসায়ী আমিনুল ইসলাম জানান, আগে সব ডিলারকে একসঙ্গে সার বরাদ্দ দেয়া হতো। এখন তা না করায় বাজারে সংকট দেখা দিয়েছে। ফলে বস্তাপ্রতি ৪০-৫০ টাকা বেশি বিক্রি করতে হচ্ছে।

শেরপুর শহরের ধুনট রোডের খুচরা সার বিক্রেতা ফরহাদ হোসেন জানান, ডিলারের নিকট সারের দাম বেশি হওয়ায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

শেরপুর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলায় ২২ হাজার ২শ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ১৯ হাজার ১শ হেক্টর জমিতে চারা রোপন সম্পন্ন হয়েছে। এসময় ভরা মৌসুমে ইউরিয়া সারের চাহিদা বেশি থাকে। শেরপুর উপজেলায় বিসিআইসির অনুমোদিত সার ডিলার রয়েছেন ১২জন। এছাড়া খুচরা সার বিক্রেতার ডিলার রয়েছে বর্তমানে ২৫জন।

শেরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মাসুদ আলম জানান, এ উপজেলায় আগষ্ট মাসে ইউরিয়া সারের চাহিদা ছিলো ৯০৭ মেট্রিক টন। সেখানে এখন পর্যন্ত উত্তোলন হয়েছে ৩১০ মেট্রিক টন। তবে বাজারে সারের ঘাটতি নেই বলে তিনি জানান।

শেরপুর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ছামিদুল ইসলাম জানান, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে ইউরিয়া বিক্রি করা অন্যায়। যদি কেউ বেশি দামে বিক্রি করে তবে প্রমাণসহ কৃষকেরা যোগাযোগ করলে ব্যবস্থা নেয়া হবে।

শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ময়নুল ইসলাম জানান, যদি কেউ বেশি দামে সার বিক্রি করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কৃষকেরা যাতে সরকার নির্ধারিত মূল্যে সার পায় সেজন্য মনিটরিং জোরদার করা হবে।

Check Also

শেরপুরে মহাসড়ক সম্প্রসারণ কাজ নিয়ে উদ্বেগ

শেরপুরনিউজ২৪ডটনেটঃ বগুড়ার শেরপুরে নাগরিক স্বার্থ সংরক্ষণ কমিটির বিশেষ সভা শনিবার (২২জানুয়ারি) বিকেলে শহরের স্থানীয় বাসস্ট্যান্ডস্থ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + six =

Contact Us