Home / মিডিয়া / একজন সাংবাদিকের উপাখ্যান”

একজন সাংবাদিকের উপাখ্যান”

মো. আশরাফ আলীঃ আমি দল-মতের উর্ধ্বে থেকেই সাংবাদিকতা করি। এক যুগ পার হয়ে গেল আমার সাংবাদিকতা জীবনের। শুরুটা বগুড়ার জনপ্রিয় সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার মাধ্যমে। এরপর দৈনিক মুক্তসকাল, জাতীয় দৈনিক আমাদের সময় এবং সিরাজগঞ্জের স্থানীয় দৈনিক কলম সৈনিক আর অনলাইন পত্রিকা আগামীনিউজে বর্তমানে নিষ্ঠার সাথে কাজ করছি। কয়দিনের এই দুনিয়ায় ভালো-মন্দ বিচার করেই সাংবাদিকতা করার আপ্রাণ প্রয়াস, আমার এবং আমার মত অসংখ্য সত্যান্বেষী সাংবাদিকগণের। আমাদের এ চিন্তাধারা আগামী দিনের প্রজন্মের মাঝে সঞ্চারিত হোক। তারা– দেখুক, শিখুক– যে আমাদের পূর্ববর্তী জেনারেশন কী করে গেছেন।

আইটেম নিউজ বা ফিচার নিউজগুলোর কথাই বলি– অনেক লেখায় পরামর্শ দেওয়া হয়েছে দেশের ভালোর জন্য করণীয় সম্পর্কে। আবার স্পট নিউজ বা তদন্তমূলক নিউজগুলো স্বভাবতই ক্ষেত্রবিশেষে একক কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে হয়েছে। তবে যেটা নিউজ করি সেটা দেশ ও দশের জন্য, দেশের উন্নয়নের জন্যই মূলত করে থাকি।

নিউজের আগে ও পরে অনেকের রক্তচক্ষুর গরম দেখেছি, দেখছি। তাতে কি! আমি কোনোদিন ভয় পেয়ে পিছিয়ে যাইনি, যাবও না। নিউজ করতে গেলে সব পক্ষ খুশি হবে সেটাও না; তবে আমি নিউজ করার আগে সব পক্ষের বক্তব্য নেই বলে আজও মামলায় জড়াতে পারেনি কেউ। আর নিউজের জন্য, সত্য বলার কারণে মামলা হলে সমস্যা নেই।

নিউজ করার জন্য তথ্যের জন্য আমাকে ছুটতে হয় দূর থেকে দূরান্তে। এতে আমি অর্থকষ্টে থাকি। তাই আজও সবাই বলতে পারবে, আমি অন্যায়ের সাথে আপোষ করে কোনোদিন অর্থ উপার্জনের চেষ্টাও করি না, খাওয়া তো দূরে থাক। অর্থের দরকার আছে, তাই বলে ঐ অর্থ খেয়ে-পরে আমি সন্তান লালনপালন করব না; করলে সে সন্তান মানুষ হবে বলে আমার মনে হয় না। সে টাকায় গাড়ি-বাড়ি করলে মাথার উপর ভেঙে পড়তে পারে বলে আমার মনে হয়। আর সবচেয়ে বড় কথা হলো আমার আমলনামা আমার হাতেই থাকবে।

‘পয়সা কোথায় পাই’– এ ধরনের অশান্ত কোনো চিন্তা-চেতনা ছোটবেলা থেকেই আমার তেমন নাই। তাই মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালাও পয়সার অভাব দেননি কোনোদিন। আমার শতবর্ষী পিতা মোঃ হাবিবুর রহমান ও আমার মায়ের দোয়া, আমার কিছু জমির ফসল ও আমার সহ-ধর্মিণীর সরকারি চাকুরীর সুবাদে– আমার সন্তানদের মানুষ করেছেন সৃষ্টিকর্তা মহান আল্লাহ পাক।

তাই, আমি এই ছোটজীবনে দেখলাম সৎ পথে থাকলে অল্পেই তুষ্টি হয়ে যায়, সমস্যা হয় না। পরিশেষে সবাই দোয়া করবেন– সকল দল-মতের উর্ধ্বে থেকে যেন বাকি জীবন সত্যের পথে নিউজ করে যেতে পারি, ব্যক্তিস্বার্থের উর্ধ্বে দেশ ও দশের বৃহত্তর স্বার্থকে প্রাধান্য দিয়ে ন্যায়ের পক্ষে লিখে যেতে পারি।

Check Also

বদলে যাচ্ছে ফেসবুকের নাম

শেরপুর ডেস্কঃ বদলে যাবে ফেসবুকের নাম। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে তেমনই দাবি করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 15 =

Contact Us