Home / দেশের খবর / দুর্যোগ যতই আসুক তা জনগণ মোকাবিলা করবে: প্রধানমন্ত্রী

দুর্যোগ যতই আসুক তা জনগণ মোকাবিলা করবে: প্রধানমন্ত্রী

শেরপুর ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ যতই আসুক, বাংলাদেশের জনগণ তা মোকাবিলা করবে। দুর্যোগপ্রবণ দেশগুলোর জন্য বাংলাদেশের নেওয়া পদক্ষেপগুলো অনুকরণীয়।

মঙ্গলবার (২২ জুন) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে একনেক সভায় ‘দুর্যোগ ঝুঁকি কমাতে বঙ্গবন্ধু’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন শেষে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের মতো যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার আত্মবিশ্বাস আমরা পেয়েছি, এবং যে ধরনের পরিকল্পনা করা দরকার সেটাও নিতে পেরেছি। ঘূর্ণিঝড়ে মানুষের জানমাল ক্ষতি কীভাবে কমানো যায়, কীভাবে মানুষকে বাঁচানো যায়। শুধু মানুষ না তার গৃহপালিত পশু এবং সাধারণ পশু-পাখিকে কীভাবে বাঁচানো যায় সেই পদক্ষেপও নেওয়া হয়েছে।

এসডিজি বাস্তবায়নে সরকার সুপরিকল্পিত পদক্ষেপ নিয়েছে এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এগুলো গ্রহণ করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যে ঘোষণাপত্র, গঠনতন্ত্র এবং নির্বাচনী ইশতেহার, সেখানেও আমরা দেশের উন্নয়নের দিকে চিন্তা করেই বিভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করেছি। এবং আমরা সেভাবেই সরকার গঠন করার পর থেকে কার্যকর পদক্ষেপ নিচ্ছি।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে বিশ্বের তিনটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম অবস্থানে আছে। বিশেষ করে করোনার কারণে যখন সারা বিশ্বের অর্থনীতি স্থবির, সেই সময় করোনা মোকাবিলা করা, মানুষকে সুরক্ষিত করা অপরদিকে অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল রাখা।

Check Also

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

শেরপুর ডেস্কঃ একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নজরুল গবেষক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই। রাজধানীর এভারকেয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − two =

Contact Us