Home / খেলাধুলা / মেসির যত রেকর্ড

মেসির যত রেকর্ড

শেরপুর ডেস্কঃ ২০০৫ সালের ১৭ আগস্ট হাঙ্গেরির বিপক্ষে মেসির আর্জেন্টিনার হয়ে অভিষেক হয়। ৬৩তম মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার মাত্র ২ মিনিট পর লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। কে জানত সেই ছোট্ট ছেলেটিই হয়ে উঠবেন আজকের মেসি! আর্জেন্টিনার হয়ে মেসি এখন পর্যন্ত খেলেছেন ১৪৬ ম্যাচে, এই তালিকায় হাভিয়ের মাশ্চেরানো মেসির চেয়ে এক ম্যাচ বেশি খেলে সবার উপরে। মেসি আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত করেছেন ৭৩ গোল, যা আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ। আলবিসেলেস্তেদের হয়ে গ্যাব্রিয়েল বাতিস্তুতা ৫৪ ও সার্জিও আগুয়েরো করেছেন ৫১ গোল।

গোল, অ্যাসিস্ট, ফ্রি কিক, ড্রিবল সব দিয়েই মেসি সেরাদের কাতারে। সতীর্থদের দিয়ে গোল করানোর দিক দিয়ে সবচেয়ে সফল ছিলেন ২০১৬ সালের কোপায়, সেবার সতীর্থদের দিয়ে ৪টি গোল করিয়েছিলেন তিনি। ২০১১ আর ২০১৫ কোপায় গোল করিয়েছিলেন তিনবার। এবার প্রথম দুই ম্যাচেই একবার গোলে সহায়তা করা হয়ে গেছে তার। আর্জেন্টিনা যদি ফাইনাল পর্যন্ত যেতে পারে তাহলে এই সংখ্যা আরো বেড়ে যেতে পারে। এমনকি ২০১৬ সালে সতীর্থদের দিয়ে ৪টি গোল করানোর রেকর্ডটিও হয়তো ভেঙে ফেলতে পারেন তিনি। কোপা আমেরিকায় শনিবার উরুগুয়ের বিপক্ষে গুইদো রদ্রিগেজের একমাত্র গোলে ১-০ ব্যবধানে জয় পেয়েছে আর্জেন্টিনা। এই গোলে সহায়তা করেছেন লিওনেল মেসি। এই অ্যাসিস্টের মাধ্যমেই নতুন রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। তার নামের পাশে এখন ১৩টি অ্যাসিস্ট, কোপা আমেরিকায় ব্যক্তিগত অ্যাসিস্টের দিক দিয়ে যা সর্বোচ্চ। আকাশি-নীল জার্সিধারীদের হয়ে মেসি এখন দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচে খেলেছেনও, ৭৩ গোল নিয়ে আছেন গোলদাতার তালিকায় সবার উপরে। ফ্রি কিকের হিসেবেও মেসি ম্যারাডোনার খুবই কাছে। সাবেক ফুটবলারকে ধরতে মেসির দরকার আর ৫টি ফ্রি কিক গোল।

কোপা আমেরিকায় গোলে সহায়তার দিকে লিওনেল মেসির ওপর এখন আর কেউ নেই। তাছাড়া এখন পর্যন্ত খেলা কোপার ২টি ম্যাচেই তিনি হয়েছেন ম্যাচ সেরা। এটিও অনন্য এক কীর্তি। সফল ড্রিবল করার দিক দিয়েও এগিয়ে আছেন মেসি। তিনি সফল ১২টি ড্রিবল করেছেন। শনিবার উরুগুয়ের বিপক্ষে ম্যাচেই করেছেন ৯টি ড্রিবল। আর্জেন্টিনার জার্সি গায়ে এ নিয়ে ১০টি আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেছেন মেসি। এই অ্যাসিস্টের মাধ্যমে প্রতিটি টুর্নামেন্টেই গোলে সহায়তা করা হয়ে গেল তার। এই ১০টি প্রতিযোগিতার মধ্যে তিনি চারবার বিশ^কাপে খেলেছেন। সর্বপ্রথম ২০০৬ সালে, ২০১০ সালে দ্বিতীয় বিশ^কাপ ও ২০১৪ সালে তৃতীয় বিশ^কাপ। যে বিশ^কাপে নিজে অধিনায়কের দায়িত্ব পালন করে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। আর ২০১৮ সালে খেলেছেন সর্বশেষ বিশ্বকাপ। আর বাকি ৬টি আন্তর্জাতিক প্রতিযোগিতা হলো কোপা আমেরিকার টুর্নামেন্ট। তিনি কোপার ২০০৭, ২০১১, ২০১৫, ২০১৬, ২০১৯ ও ২০২১ সালের ৬টি আসরে অংশ নিয়েছেন। প্রতিটি টুর্নামেন্টেই অন্তত একটিবার সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন বর্তমান বিশে^র অন্যতম সেরা খেলোয়াড়।

কোপা আমেরিকায় নিজেদের আগের ম্যাচে চিলির বিপক্ষে ফ্রি কিক থেকে একটি গোল করেছিলেন মেসি, যা তার ক্যারিয়ারের ৫৭তম ফ্রি কিক গোল। এই গোলের মাধ্যমেই ক্রিশ্চিয়ানো রোনালদোর ৫৬ গোলের রেকর্ডকে পেছনে ফেলেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। ম্যারাডোনার ফ্রি কিক গোলসংখ্যা ৬২টি। তাকে ধরতে মেসির আর দরকার মাত্র ৫টি গোল।

উরুগুয়ের বিপক্ষে জয়ের মাধ্যমে টানা তিন ম্যাচে ড্র করার পর প্রথম জয়ের দেখা পেয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর এই জয় পাওয়ায় দলে এখন স্বস্তি নেমে এসেছে। মেসির মতে মনের প্রশান্তি এনে দেয়া জয় এটি। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘চলো, এগিয়ে চলো। আজকের জয়টা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। এ জয় মনকে প্রশান্তি এনে দেবে। সামনে যা আসছে তা খুব কঠিন হতে চলেছে।’ ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনেও প্রায় একই কথা বলেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তার ভাষ্য, ‘এ জয়টি আমাদের আরো শান্ত করবে। কারণ শক্ত প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে দারুণ একটি জয় ছিল এটি।’ আর্জেন্টাইন কোচের মতে, আগের ম্যাচগুলোতেও জয় প্রাপ্য ছিল তার দলের, ‘আমিমনে করি আগের ম্যাচগুলোতেও আমাদের জেতা উচিত ছিল। আমাদের খেলোয়াড়রা বাড়তি চেষ্টা করেছে এবং উরুগুয়ে কোনো গোল দিতে পারেনি।

জাতীয় দলেরর জার্সিতে মেসি ৮টি হ্যাটট্রিকের দেখাও পেয়েছেন। প্রতিপক্ষ দলগুলোর মধ্য তার সবচেয়ে বেশি গোল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে তার পা থেকে এসেছে ৫টি গোল। চিলি, ইকুয়েডর, প্যারাগুয়ে ও উরুগুয়ের বিপক্ষেও সমানসংখ্যক গোল করেছেন লিওনেল মেসি।

Check Also

সেমিতে আর্জেন্টিনা

শেরপুর ডেস্কঃ কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসি ঝলকে রবিবার (৪জুলাই) খর্ব শক্তির ইকুয়েডরকে ৩-০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + fifteen =

Contact Us