Home / দেশের খবর / গ্যাস সিলিন্ডারের দাম কমে ৮৪২ টাকা

গ্যাস সিলিন্ডারের দাম কমে ৮৪২ টাকা

শেরপুর ডেস্কঃ দেশে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম আবারো কমলো। এর ফলে ১২ কেজি সিলিন্ডার এখন ৮৪২ টাকায় বিক্রি হবে। গত মাসে এই মূল্য ছিল ৯০৬ টাকা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বি ই আর সি) সোমবার (৩১ মে) নতুন এই দাম নির্ধারণ করেছে।

আগামীকাল মঙ্গলবার (১ জুন) থেকে সারা দেশে নতুন নির্ধারিত দামে গ্যাস সিলিন্ডার বিক্রির নির্দেশ দেয়া হয়েছে।

এলপিজির নতুন এই মূল্যহার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে বিইআরসি। ভোক্তা পর্যায়ে জুন মাসের জন্য প্রতিকেজি এলপিজির দাম ঠিক হয়েছে মূসক ছাড়া ৬৫ টাকা ৭২ পয়সা, যা মূসকসহ ৭০ টাকা ১৭ পয়সা পড়বে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে ভারসাম্য রেখে দেশে বোতলজাত লিকুইড ন্যাচারাল গ্যাস (এলপিজি) ও অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়। বিইআরসির সিদ্ধান্ত অনুযায়ী, মূসকসহ বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের সর্বোচ্চ খুচরা মূল্য ৮৪২ টাকা নির্ধারণ করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের জ্বালানি কোম্পানি সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের মূল্য প্রতি মাসে আন্তর্জাতিক বাজারের উপর নির্ভরশীল। এ কারণে এলপি গ্যাসের দাম প্রতি মাসে উঠানামা করে। ফলে বাংলাদেশের প্রতি মাসে নতুন করে মূল্য নির্ধারণ করা হয়।

এলপিজিতে ৩৫ অনুপাত ৬৫ হারে প্রোপেন ও বিউটেনের মিশ্রণ বিবেচনায় নিয়ে এই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, সৌদি সিপি, ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ও ব্যাংকিং হারে পরিবর্তন বিবেচনা করে দাম সমন্বয় করা হয়েছে।

Check Also

সুদৃঢ় খাদ্য ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর

শেরপুর ডেস্কঃ বিশ্বের ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য অধিক খাদ্য উৎপাদনের মাধ্যমে বিশ্বব্যাপী একটি ‘স্থিতিশীল খাদ্য ব্যবস্থা’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

Contact Us