Home / ইতিহাস ও ঐতিহ্য / জিয়াউর রহমানের ৪০ তম মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমানের ৪০ তম মৃত্যুবার্ষিকী আজ

শেরপুর ডেস্কঃ বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৪০তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন।

প্রতি বছর এই দিনটিকে জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলো। এই দিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপস্থিতিতে দিবসটি পালন করা হলেও বিগত দুই বছর তিনি কারাগারে এবং গত বছর শর্তসাপেক্ষে জামিনে থাকায় তার অনুপস্থিতে এদিন পালন করেছেন নেতাকর্মীরা।

এবছরও তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এবারও তাকে ছাড়াই বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ২৯ মে থেকে ১২ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচি পালন করবে।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্মগ্রহণ করা জিয়াউর রহমান ইস্ট বাংলা রেজিমেন্ট-ইপিআরের বাঙালি পল্টনের মেজর ছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী নিরস্ত্র বাঙালির উপর আক্রমণ শুরু করলে তিনি তাঁর পাকিস্তানি অধিনায়ককে বন্দি করে বিদ্রোহ করেন এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকার জন্য স্বাধীনতার পর তিনি তৎকালীন বাংলাদেশ সরকার কর্তৃক বীর উত্তম খেতাবে ভূষিত হন। এরপর তিনি সেনাবাহিনীর প্রধান হন। মোশতাক সরকারের ৮১ দিনের শাসনের পর ১৯৭৫ সালের ৭ নভেম্বর তিনি বাংলাদেশের প্রধান সেনা প্রশাসক ও রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন।

জিয়াউর রহমান প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং ১৯৭৭ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন।

Check Also

বিশ্ব বাবা দিবসের ইতিকথা

শেরপুর ডেস্কঃ পরম নির্ভরতার প্রতীক বাবা। ভরসা ও ছায়ার নাম বাবা। বাবা শাশ্বত, চির আপন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =

Contact Us