সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / করোনার উৎস জানাতে ৯০ দিন!

করোনার উৎস জানাতে ৯০ দিন!

শেরপুর ডেস্কঃ দেড় বছর ধরে বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। কিন্তু এখনও জানা যায়নি কোথায় এই ভাইরাসের প্রকৃত উৎপত্তিস্থল। যদিও এ নিয়ে বেশ কিছু ষড়যন্ত্র তত্ত্ব বেরিয়েছে। তবে চীনের গবেষণাগার না উহানের মার্কেট থেকে এই ভাইরাস ছড়িয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। খবর বিবিসির।

এমতাবস্থায় এ ব্যাপারে তদন্তের গতি বাড়াতে গোয়েন্দাদের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি গোয়েন্দাদের উদ্দেশ্যে বলেন, তদন্ত শেষ করে তিন মাসের মধ্যে এ ব্যাপারে রিপোর্ট দিতে হবে। প্রয়োজনে দ্বিগুণ পরিশ্রম করার বার্তাও দিয়েছেন বাইডেন।

বাইডেন বলেন, গোয়েন্দাদের দ্বিগুণ পরিশ্রম করা উচিত। যাতে তথ্য বিশ্লেষণ করে করোনার উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছানো সম্ভব হয়। আর ৯০ দিনের মধ্যে আমাকে রিপোর্ট দেয়া যায়। বাইডেনের বক্তব্য অনুসারে, করোনার উৎপত্তির দুটি সম্ভাব্য কারণ নিয়ে দোলাচল রয়েছে।

মার্কিন গোয়েন্দাদের ধারণা, উহানের মার্কেট বা কোনও গবেষণাগার- এই দুটি জায়গার কোনও একটি থেকেই ছড়িয়েছে করোনা। ২০১৯ সালের ডিসেম্বরে ছড়িয়ে পড়ার পর বিশ্বে এ পর্যন্ত প্রায় ১৭ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩৪ লাখেরও বেশি মানুষের।

সম্প্রতি করোনার প্রকৃত উৎস নিয়ে সংশয় প্রকাশ করেন মার্কিন মহামারি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। মার্কিন স্বাস্থ্যমন্ত্রী জেভিয়ার বেকেরাও বলেছেন, করোনার উৎস নিয়ে দ্বিতীয় পর্যায়ের গবেষণা প্রয়োজন। যা হবে স্বচ্ছ, বিজ্ঞানভিত্তিক এবং ভাইরাসের উৎসের কেন্দ্রে পৌঁছে বিজ্ঞানীদের গবেষণার স্বাধীনতা দিতে হবে।

উল্লেখ্য, গত বছর চীনা মহামারি বিশেষজ্ঞ লি-মেং ইয়ান দাবি করেছিলেন যে, উহানে চীনের সরকারি ল্যাবেই তৈরি হয়েছে করোনাভাইরাস। তার কাছে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ আছে বলেও দাবি করেছিলেন তিনি। এরপর থেকেই করোনার উৎপত্তি নিয়ে নানা বিতর্ক দানা বেঁধেছে।

Check Also

ভারতের মহারাষ্ট্রে গরমে ২৫ জনের মৃত্যু

শেরপুর ডেস্কঃ চলতি গ্রীষ্মে ভারতের মহারাষ্ট্রে তীব্র গরমে মৃত্যু হয়েছে ২৫ জনের। গত পাঁচ বছরে …

Leave a Reply

Your email address will not be published.

13 + eighteen =

Contact Us