Home / দেশের খবর / ১২ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি

১২ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি

শেরপুর ডেস্কঃ চলমান করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার (২৬ মে) দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান।

দীপু মনি বলেন, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠান খোলার ৬০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের পরীক্ষা দুটির জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে। এসএসসিতে ১৫০ ও এইচএসসিতে ১৮০ দিনের সিলেবাস তৈরি হবে। আগামী জুন মাস থেকে সপ্তাহে দুদিন অ্যাসাইনমেন্ট ক্লাস হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সব শিক্ষার্থীর হাতে ইন্টারনেট নেই। ডিজিটাল ফোন নেই। বৈষম্য তৈরি না হওয়ার জন্য অ্যাসাইনমেন্ট নির্ভর শিক্ষা চালু হয়েছে। প্রথম প্রথম এটি ঝামেলা মনে হলেও কিন্তু এখন এটি বেশ জনপ্রিয় হয়েছে। এই অ্যাসাইনমেন্ট ক্লাসের কারণে ঝরে পড়ার আশঙ্কা কমে গেছে। প্রায় ৯৩ শতাংশ শিক্ষার্থী এই অ্যাসাইনমেন্ট ক্লাসে অংশ নিয়েছে। তবু এর কার্যকারিতা কতটুকু রয়েছে তার ওপর গবেষণার জন্য সারাদেশের ২ হাজারের কিছু বেশি স্কুলে গবেষণা চলছে। করোনাকালে এই অ্যাসাইনমেন্ট শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের মাঝে সংযুক্ত রাখতে পেরেছে।

দীপু মনি বলেন, মাধ্যমিক শিক্ষায় অ্যাসাইনমেন্ট ক্লাস অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিগণিত হবে। টিভি ক্লাসে শুরুতে শিক্ষকরা অভ্যস্ত ছিলেন না। কিছু জড়তা ছিল। এর ফলে গোড়াতে খুব গুছিয়ে ক্লাসগুলো করা যায়নি। এখন সব বিষয়ে নজর দেওয়ার ফলে ক্লাসগুলো ভাল হচ্ছে। টিভি ক্লাসের পাশাপাশি সারাদেশে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। সেখানেও দুর্বলতা ছিল। এবং দ্রুত দৃর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করছেন। আমরাও প্রশিক্ষণের ব্যবস্থা করছি। আগামী মাসে ৫ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

করোনার টিকা নিশ্চিত করেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মে মাসে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার কথা ছিল। খুলে দিতে হলে আবাসিক হলগুলোতে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কিছু চ্যালেঞ্জ ছিল। সেজন্য টিকার বিষয়টি নিশ্চিত করতে চেয়েছি।

উল্লেখ্য,দেশে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ২৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ মে খোলা হবে। পরে তা আরেক দফা বাড়িয়ে ২৯ মে করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি এবার ১২ জুন পর্যন্ত বাড়লো।

Check Also

দেশের উন্নয়ন আওয়ামী লীগের জন্য: প্রধানমন্ত্রী

শেরপুর ডেস্কঃ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের কষ্ট দুঃখ আওয়ামী লীগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =

Contact Us