Home / বিদেশের খবর / জরুরি বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

জরুরি বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

শেরপুর ডেস্কঃ টানা সাতদিন ধরে ফিলিস্তিনিদের ওপর তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। রবিবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। সবমিলিয়ে এ পর্যন্ত কমপক্ষে ১৮৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে আরও ৯৫০ জন। আহত হয়েছে অর্ধশতাধিক। ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের কমপক্ষে দুটি আবাসিক ভবন ধসে পড়েছে। ইসরায়েল এবং ফিলিস্তিদের মধ্যে চলমান এই সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে আজ রবিবার জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের আপত্তিতে এই বৈঠকের আয়োজন সেসময় ভেস্তে যায়। ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র ওই সময় ভার্চুয়াল বৈঠকের পক্ষে মত দেয়। গত সপ্তাহে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হলেও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিল গত সপ্তাহে দুই বার ব্যক্তিগতভাবে ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করেছে। তবে প্রকাশ্য কোনো বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে তারা। সম্মতির ভিত্তিতে এসব বিবৃতি প্রদান করতে পারে পরিষদ। তবে এই বিবৃতি উত্তেজনা নিরসনে কাজে আসবে বলে মনে করছে না যুক্তরাষ্ট্র।

কূটনীতিকেরা বলেছেন, যুক্তরাষ্ট্র ধারণা করছে, এই বৈঠক নিয়ে প্রকাশ্যে বিবৃতি দিলে তা হিতে বিপরীত হতে পারে। অন্যদিকে এ বৈঠক নিয়ে ততটা আশাবাদী নয় ফিলিস্তিনের সাধারণ মানুষ ও বিভিন্ন নেতারা।

এদিকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছে।

Check Also

১৬ কোটি টাকা ভাতা ফিরিয়ে দিলেন ডাচ রাজকুমারী

ডেস্ক রিপোর্টঃ নেদারল্যান্ডসের রাজকন্যা ক্যাথেরিনা অ্যামেলিয়ার বয়স বর্তমানে ১৭ বছর। ১৮ বছর বয়স হলেই রানির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + seven =

Contact Us