Home / বিশেষ প্রতিবেদন / শেরপুরে হালনাগাদ হয় না সরকারি ওয়েব পোর্টাল

শেরপুরে হালনাগাদ হয় না সরকারি ওয়েব পোর্টাল

শেরপুর নিউজ২৪ডট নেট: বগুড়ার শেরপুর উপজেলার প্রায় অর্ধশত সরকারি ওয়েব পোর্টাল হালনাগাদ না করায় অনলাইনে জরুরী তথ্যপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে সচেতন মানুষেরা। সংশ্লিষ্টদের উদাসীনতার কারণে সরকারি এসব ওয়েব পোর্টালে প্রয়োজনীয় তথ্যের দশ শতাংশও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।
অনুসন্ধানে জানা গেছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সারাদেশের জেলা,উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের সরকারি দপ্তরের গুরুত্বপুর্ণ তথ্যের সমন্বয়ে জাতীয় তথ্য বাতায়নের আওতায় আলাদা আলাদা ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে। যাতে করে সাধারণ নাগরিকেরা ঘরে বসেই স্ব-স্ব এলাকার প্রয়োজনীয় তথ্য ও সেবা অনলাইনে পেতে পারে। কিন্তু বগুড়ার শেরপুরে সংশ্লিষ্টদের উদাসীনতা ও তদারকির অভাবে তথ্য থেকে বঞ্চিত সচেতন অনলাইন ব্যবহারকারীরা। উপজেলায় ১ পৌরসভা ও ১০টি ইউনিয়ন রয়েছে। তাছাড়া উপজেলা পর্যায়ে প্রায় ৪০টি সরকারি দপ্তর রয়েছে। সবমিলিয়ে অর্ধশত সরকারি ওয়েবপোর্টালে অধিকাংশই অসম্পুর্ণ এবং পুরাতন তথ্যে ভরা। প্রয়োজনীয় তথ্যে নিয়মিত ওয়েব পোর্টালগুলো হালনাগাদ হলে জনগণ অবাধ তথ্য প্রবাহের কাংখিত সেবা পেত।
শেরপুর উপজেলার বিভিন্ন সরকারি ওয়েবপোর্টাল পর্যবেক্ষণ করে দেখা গেছে, এতে তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী যে তথ্যগুলো স্বপ্রণোদিত হয়ে প্রকাশ করার কথা সেগুলোই নেই। তাছাড়া দপ্তরের কার্যক্রম, গুরুত্বপুর্ণ নোটিশ, কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য, বিভিন্ন সভার কার্যবিবরণী, উন্নয়ন প্রকল্পের তথ্য, সুবিধাভোগীদের তালিকা এগুলো নেই অধিকাংশ ওয়েব পোর্টালে। দিনের পর দিন, বছরের পর বছর এসব ওয়েব পোর্টাল হালনাগাদ হচ্ছে না। এমনকি ইউনিয়ন পরিষদের ওয়েব পোর্টালে পুরাতন চেয়ারম্যান মেম্বারদের তালিকা এখনো ঝুলছে।
অথচ এগুলো দেখার জন্য শেরপুরে উপজেলা আইসিটি বিষয়ক একটি কমিটিও রয়েছে। সেই কমিটির ২০১৯ সালের ২৬ নভেম্বর অনুষ্ঠিত সভায় এসমস্ত ওয়েবপোর্টাল হালনাগাদ করনের ব্যবস্থা নেয়ার কথা বলা হলেও অধিকাংশ পোর্টালই অকার্যকর হয়ে পড়ে আছে। ওই সভায় বলা হয়, সাধারণ জনগণ তথা সেবা গ্রহীতাদের নিকট অবাধ তথ্য সরবরাহের গুরুত্বপুর্ণ মাধ্যম হিসাবে গড়ে তোলার জন্য উপজেলা, ইউনিয়ন ও সরকারি দপ্তর সমুহে জাতীয় তথ্য বাতায়নের আওতায় ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। সুতরাং ওয়েব পোর্টাল সমুহ নিয়মিত হালনাগাদ করণ জনগুরুত্বপুর্ন ও অত্যাবশ্যক। সভায় সিদ্ধান্ত নেয়া হয়, স্ব-স্ব দপ্তরের জরুরী খবর, বিভিন্ন নোটিশ ও সভার কার্যবিবরণী, সকল ধরনের সেবা ও প্রকল্পের বিস্তারিত তথ্য এবং সকল জনপ্রতিনিধি ও জনবলের তথ্যসহ সেবাগ্রহীতাদের সুবিধার জন্য প্রয়োজনীয় সকল তথ্য ওয়েবপোর্টালে নিয়মিত সংযোজন, হালনাগাদ এবং তা বহুল প্রচার করণে ব্যবস্থা করতে হবে। এই সিদ্ধান্তের পরও উপজেলার অর্ধশত সরকারি ওয়েব পোর্টাল আগের মতই যাচ্ছেতাই অবস্থায় রয়েছে।
শেরপুর উপজেলার নাগরিক স্বার্থ সংরক্ষণ কমিটির আহ্বায়ক আলহাজ্ব মুনসী সাইফুল বারী ডাবলু জানান, বর্তমানে অনলাইন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। তাই সরকারি ওয়েব সাইটে বিভিন্ন ধরনের তথ্য বিশেষ করে সরকারি উন্নয়নমুলক কাজের প্রকল্পের তথ্য এবং সুবিধাভোগীদের তালিকাসহ জনগুরুত্বপুর্ণ তথ্য দিলে সাধারণ মানুষ অনেক উপকৃত হতো। তেমনি সরকারি কাজে দুর্নীতি কম হতো। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হতো।
শেরপুর উপজেলার মির্জাপুর ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা মো. রাজু মিয়া জানান, আমরা অনলাইনে জন্মনিবন্ধন, ই-ব্যাংকিংসহ নানাবিধ কার্যক্রম নিয়ে ব্যস্ত থাকার কারণে ওয়েবপোর্টাল হালনাগাদ করা সম্ভব হয় না।
শেরপুর উপজেলার কুসুম্বী ইউনিয়নের সচিব মো. নজরুল ইসলাম জানান, কার্যকর ও জবাবদিহিমুলক স্থানীয় সরকার (ইএলজি) প্রকল্পের ষ্টিয়ারিং কমিটির ৩য় সভায় ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট হালনাগাদ করার সিদ্ধান্ত হয়েছে। সেই মোতাবেক গত ২৪ আগষ্ট বগুড়ার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আমাদের সকল ইউনিয়নের ওয়েবসাইট হালনাগাদ করণের জন্য অনুরোধও করেছেন।
এ ব্যাপারে উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দপ্তরের সহকারি প্রোগ্রামার মো. মাহবুবার রহমান জানান, আমরা সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওয়েব পোর্টাল সর্ম্পকিত প্রশিক্ষণ দিয়েছি। স্ব-স্ব ওয়েবপোর্টাল হালনাগাদ করার জন্য প্রত্যেককে নিজস্ব পাসওয়ার্ড দেয়া হয়েছে। ওয়েবপোর্টাল হালনাগাদ করা তাদের দায়িত্ব। এক্ষেত্রে আমাদের দপ্তরের আর কিছু করার নেই।
শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিয়াকত আলী সেখ জানান, সকল ওয়েব পোর্টাল হালনাগাদ করার জন্য নিদের্শনা দেয়া হয়েছে। যেসমস্ত ওয়েব পোর্টাল হালনাগাদ হয়নি সেগুলো দ্রুত হালনাগাদ করা হবে।

Check Also

শেরপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদ ৬ মাসেও শুণ্য হয়নি

শেরপুর নিউজ ২৪ডট নেট: বগুড়ার শেরপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদ ৬ মাসেও শুণ্য হয়নি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − two =