Home / দেশের খবর / ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আভাস

১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আভাস

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ থেকে সাড়ে তিনশ’ কিলোমিটার দূরে আছে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পান। ভারতের আবহাওয়া বিভাগ ধারণা করছে, এটি সুন্দরবনে আঘাত হানবে বুধবার বিকালে। তখন এর গতি অনুমান করা হচ্ছে ১৪০ থেকে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।এ সময় ১৫ ফুট উচ্চতার জলোচ্ছাসের আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ।

১০ নম্বর সংকেত থাকবে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে। এছাড়া সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর এবং চাঁদপুর জেলাতেও দেখানো হচ্ছে দশ নম্বর মহাবিপদ সংকেত।

বুধবার ভোর ৬টার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং কক্সবাজার তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড় এবং দ্বিতীয় পক্ষের চাঁদের সময়ের শেষ দিনের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০ থেকে ১৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

সুত্র: যুগান্তর

Check Also

ঘরে বসে ঈদের আনন্দ করুন: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: করোনা মহামারির এ সময়ে ঘরে বসে পরিবারের সদস্যেদর সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 6 =