Home / বগুড়ার খবর / জেলার খবর / বগুড়ায় বির্সজনের মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজার সমাপ্তি

বগুড়ায় বির্সজনের মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজার সমাপ্তি

মুক্তার শেখঃ সকালে বিজয়া দশমীতে ‘বিহিত পূজা’ আর ‘দর্পণ বিসর্জনের’ মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার শাস্ত্রীয় সমাপ্তি ঘটে। ভাসানে বিষাদের সুর থাকলেও শেষ বারের মতো বগুড়ার মণ্ডপগুলোতে ঢাক-ঢোল আর কাসরের তালে তালে চলে সিঁদুর উৎসব। বিভিন্ন স্থানে বিকেল চারটার পর থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন।

গত ৪ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে পাঁচদিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও কুমারী পূজা এবং মহানবমীতে বগুড়ায় হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার শিশু-যুবা, নারী-পুরুষ চন্ডীপাঠ, মহাপ্রসাদ বিতরণসহ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন।

হিন্দু পূরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে এ পূজার আয়োজন করায় এ পূজাকে বাসন্তী পূজাও বলা হয়। রাবণের হাত থেকে সীতাকে উদ্ধারে যাত্রার আগে শ্রীরাম চন্দ্র দুর্গাপূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবশ্যা তিথিতে। এ জন্যই দেবীর শরৎকালের এ পূজাকে অকাল বোধনও বলা হয়।

বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে (পৃথিবী) আসেন। আর দেবী স্বর্গালোকে বিদায়ও নিয়েছেন ঘোটক (ঘোড়ায়) চড়ে।

বাঙালি হিন্দু নারীদের জন্য সিঁদুর খেলা অনেকটাই তাৎপর্যপূর্ণ। সিঁদুর তাদের বিবাহিত জীবনের চিহ্ন। তাই বিজয় দশমীর দিন প্রত্যেক হিন্দু নারী সিঁদুর খেলায় লাল রঙ্গে রঙিন হয়ে উঠেন।

Check Also

ধুনটে হ্যাটিট্রক জয় স্বতন্ত্র প্রার্থী বাদশার

শেরপুর নিউজ২৪ডট নেট: বগুড়ার ধুনট পৌরসভায় হ্যাটট্রিক জয় পেয়েছেন জগ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এজিএম বাদশা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − eight =

Contact Us