সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়া-নওগাঁ মহাসড়কে চলাচলে চরম দুভোর্গ

বগুড়া-নওগাঁ মহাসড়কে চলাচলে চরম দুভোর্গ

শেরপুর নিউজ ২৪ ডট নেটঃ বগুড়া থেকে নওগাঁ ৪৩ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের প্রশস্তকরণ কাজ শুরুর দুই বছরেও তা এখনো শেষ হয়নি। ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারণে কাজ বন্ধ থাকায় মহাসড়কের ১০ কিলোমিটার রাস্তায় যাতায়াতকারী হাজার হাজার যাত্রী সাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
জানা গেছে, ২০১৭ সালের শেষ ভাগে শুরু হয় বগুড়ার চারমাথা থেকে আদমদিঘীর সান্তাহার ঢাকা রোড পর্যন্ত বগুড়া-নওগাঁ মহাসড়কের নতুন নির্মাণকাজ। কিন্তু মহাসড়কের সান্তাহার ঢাকা রোড থেকে দুপচাঁচিয়ার সাহারপুকুর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার রাস্তার কাজ অজ্ঞাত কারণে বন্ধ রয়েছে। ফলে ১৫ মিনিটের সড়ক চলাচলে সময় লাগছে এক ঘন্টারও বেশি। যাত্রীদের পোহাতে হচ্ছে দুভোর্গ। বিশেষ করে রোগী ও বৃদ্ধদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এছাড়া ওই সড়কে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। গত দুই বছরে এই মহাসড়কে দুর্ঘটনায় অন্তত ২০ জনের প্রাণহানি ঘটেছে এবং শতাধিক মানুষ পঙ্গু হয়েছে।
সড়ক বিভাগ সুত্রে জানা গেছে, মহাসড়কটি ১৮ ফুট থেকে ২৪ ফুট প্রশস্তকরনের কাজ পায় নাভানা কনষ্ট্রাকশন ও মেসার্স আজিজুল হক কনষ্ট্রাকশান। কিন্তু কাজের অগ্রগতি হতাশাব্যঞ্জক। চলতি বছরের জুন পর্যন্ত বগুড়ার চারমাথা থেকে দুপচাঁচিয়া উপজেলার সাহারপুকুর বাজার পর্যন্ত রাস্তার কাজ সম্পন্ন করা হলেও অজ্ঞাত কারণে এই ১০ কিলোমিটার রাস্তার কাজ বন্ধ রয়েছে। বর্তমানে রাস্তাটির এ অংশ অরতি হয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে এবং ধুলোবালিতে একাকার হয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। যে কারণে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। তিনমাস আগে সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়।
স্থানীয়দের অভিযোগ, মহাসড়কটির সংস্কার কাজ অর্ধেক হওয়ায় জীবনের ঝুঁিক নিয়ে এই পথে চলাচল করতে হচ্ছে। বৃষ্টির কারণে খানাখন্দকের সৃস্টি হওয়ায় অবর্ণনীয় দুর্ভোগের সৃষ্টি হয়েছে। ফলে সান্তাহার ও আদমদিঘী থেকে বগুড়া যাতায়াত অত্যন্ত কষ্টসাধ্য হয়ে পড়েছে। তারা দ্রুত মহাসড়কটির নির্মাণ কাজ সম্পন্ন করার দাবী জানান।
সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আশরাফুজ্জামান জানান, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপকে অবহিত করা হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকেও চাপ দেয়া হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই রাস্তার কাজ সমাপ্ত করতে না পারলে কোম্পানির জামানতকৃত ৬ কোটি টাকা বাজেয়াপ্তসহ আগামী তিন বছরের জন্য তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে বলে তিনি জানিয়েছেন।

Check Also

আরও বৃষ্টি হবার সম্ভাবনা

শেরপুর নিউজ ২৪ ডট নেটঃ মৌসুমী বায়ু ও ঘুর্ণিঝড় হিক্কার প্রভাবে সারাদেশ এর মত বগুড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + six =