Home / স্থানীয় খবর / ২০ বছরেও এমপিওভুক্ত হয়নি শেরপুরের ১৮ শিক্ষা প্রতিষ্ঠান

২০ বছরেও এমপিওভুক্ত হয়নি শেরপুরের ১৮ শিক্ষা প্রতিষ্ঠান

শেরপুর নিউজ ২৪ ডট নেটঃ প্রতিষ্ঠার ২০ বছরেরও এমপিওভুক্ত হয়নি বগুড়ার শেরপুর উপজেলার ১৮ শিক্ষা প্রতিষ্ঠান। ফলে প্রতিষ্ঠানে কর্মরত তিনশতাধিক শিক্ষক কর্মচারীদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।
বিভিন্নসুত্রে জানা গেছে, শেরপুর উপজেলায় এমপিও বিহীন দাখিল মাদ্রাসা রয়েছে ৬টি, আলিম মাদ্রাসা ১টি, জুনিয়র হাইস্কুল রয়েছে ২টি, হাইস্কুল রয়েছে ৩টি, টেকনিক্যাল কলেজ রয়েছে ২টি, কলেজ রয়েছে ২টি, ডিগ্রী কলেজ ১টি ও ভোকেশনাল মাদ্রাসা রয়েছে ১টি। এসব প্রতিষ্ঠানে প্রায় তিনশতাধিক শিক্ষক কর্মচারী বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন।
শেরপুর উপজেলায় সর্বশেষ ২০১০ সালে ৩টি প্রতিষ্ঠান এমপিও ভুক্ত হয়। কিন্তু প্রতিষ্ঠার প্রায় বিশ বছর পেরিয়ে গেলেও এমপিওভুক্তির স্বপ্ন নিয়ে নানা প্রতিকুলতা পাড়ি দিয়ে পাঠদান অব্যাহত রেখেছে শিা প্রতিষ্ঠানগুলো।
শেরপুর উপজেলার ননএমপি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি কল্যাণ বালিকা দাখিল মাদ্রাসার সুপার আব্দুর রাজ্জাক জানান, আমার মাদ্রাসাটি ১৯৯৮ সালে স্থাপিত হয়। ২০০২ সালে পাঠদানের অনুমতি পায়। প্রতিবছর মাদ্রাসা থেকে ছাত্রীরা দাখিল পরীায় অংশ নিয়ে পাশ করছে। কিন্তু আজও এমপিও হয়নি।
কল্যাণী টেকনিক্যাল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক লিটন জানান, প্রতিষ্ঠানটি ২০০২ সালে স্থাপিত হয়। ২০১৯-২০ শিাবর্ষে এই কলেজে ২টি ট্রেডে ৮২ জন ছাত্রছাত্রী ভর্তি হয়েছে। কিন্তু এমপিওভুক্ত না হওয়ায় ১৩ জন শিক কর্মচারী পরিবার পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারছে না। আমরা আশা করি আমাদের দীর্ঘদিনের বঞ্চনার অবসান হবে।
শেরপুরে এমপিওভুক্ত না হওয়া দাখিল মাদ্রাসা গুলো হলো- কল্যাণী বালিকা দাখিল মাদ্রাসা, আমইন দাখিল মাদ্রাসা, মির্জাপুর দাখিল মাদ্রাসা, খন্দকারটোলা মুন্সীপাড়া বালিকা দাখিল মাদ্রাসা, নাকুয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, মধ্যভাগ দাখিল মাদ্রাসা ও ঘোড়দৌড় এনপি আলিম মাদ্রাসা।
এমপিও না হওয়ায় জুনিয়র হাইস্কুল হলো বোয়ালকান্দির বেগম সোনাভান নেদু প্রামানিক হাইস্কুল ও কয়েরখালী বালিকা হাইস্কুল, হাইস্কুলগুলো হলো পেচুইল উচ্চ বিদ্যালয়, মালিহাটা বালিকা উচ্চ বিদ্যালয় ও মহিপুর কলোনী উচ্চ বিদ্যালয়।
এমপিওবিহীন টেকনিক্যাল কলেজ দুটি হলো- কল্যাণী টেকনিক্যাল এন্ড বিএম কলেজ ও সদর হাসড়ার ইমকো টেকনিক্যাল এন্ড বিএম কলেজ।
এমপিওবিহীন কলেজ হলো সীমাবাড়ী মহিলা কলেজ ও ছোনকার রহিমা নওশের আলী ডিগ্রী কলেজের (ডিগ্রী শাখা) এবং শালফা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের কলেজ শাখা। অন্যদিকে বেলগাছী মুসতি দেওয়ায়ন দাখিল মাদ্রাসার ভোকেশনাল শাখাও এমপিওভুক্ত হয়নি।

Check Also

বগুড়া জেলা আ.লীগ সভাপতি মজনুর করোনা পজেটিভ

ষ্টাফ রিপোটার: বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও শেরপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান মজনু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + fourteen =

Contact Us