Home / বিদেশের খবর / ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বায়ু’

নিউজ ডেস্কঃ এগিয়ে আসছে নতুন ঘূর্ণিঝড় ‘বায়ু’।গত মাসের গোড়ার দিকে ভারত ও বাংলাদেশে আঘাত হেনেছিলো ঘূর্ণিঝড় ফণী। এবার ভারতের গুজরাট রাজ্যের উপকূলীয় এলাকাগুলোর দিকে এগিয়ে আসছে নতুন ঘূর্ণিঝড় ‘বায়ু’। আরো ৪৮ ঘণ্টা পর অর্থাৎ বৃহস্পতিবার নাগাদ ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে আঘাত হানবে আরব সাগরে গভীর নিম্নচাপের ফলে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি।

ভারতীয় সংবাদ মাধ্যম ‘আনন্দবাজর’বলছে, ঘূর্ণিঝড় ‘বায়ু’সৃষ্টি হয়েছে লক্ষদ্বীপের কাছে। দ্রুত তা এগিয়ে চলেছে উত্তর দিকে। এটি ভয়াবহ ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আর দু’দিনের মধ্যে আছড়ে পড়বে গুজরাট উপকূলে। বৃহস্পতিবার যার গতিবেগ হবে মৌসম ভবন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

ওই ভয়াবহ ঘূর্ণিঝড়ের ফলে বৃহস্পতিবার গুজরাট উপকূলে থেকে প্রবল বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে তুমুল ঝোড়ো হাওয়া। এই ঝড় মোকাবেলায় ব্যাপক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার।

গুজরাট উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছের পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূলীয় রক্ষী বাহিনীকেও। মঙ্গল ও বুধবার সতর্ক থাকতে বলা হয়েছে কেরালা ও কর্নাটক উপকূল এবং লক্ষদ্বীপের মৎস্যজীবীদের। আর বুধ ও বৃহস্পতিবার সতর্ক থাকতে বলা হয়েছে গুজরাত উপকূলের মৎস্যজীবীদের।

Check Also

মালালার বক্তব্যে প্রতিবাদের ঝড় পাকিস্তানে

শেরপুর ডেস্কঃ বিয়ের সামাজিক তকমাটা অপ্রয়োজনীয়। পরস্পরের পাশে থাকাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভোগ ম্যাগাজিনে সাক্ষাৎকারে এমনটাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − four =

Contact Us