Home / দিবস / বিশ্ব ভালোবাসা দিবস আজ

বিশ্ব ভালোবাসা দিবস আজ

image_747_107858ভালোবাসা একটি বিশেষ দিনের জন্য নয়। সারা বছর, সারা দিন ভালোবাসার। তবু একটি দিনের কপালে জুটেছে ভালোবাসা দিবসের তকমা। বছর ঘুরে আবার ফিরে এলো সেই দিন—বিশ্ব ভালোবাসা দিবস আজ মঙ্গলবার। গতকাল সোমবার ছিল বসন্তের দিন, আজ দিনটি ভালোবাসার। বসন্তের সঙ্গে ভালোবাসার গভীর সম্পর্ক। দুটি দিবস পাশাপাশি হওয়ায় আনন্দের মাত্রাটাও বেশি। এই দুটি দিবস মিলে আমরা সারা বছর ধরেই যেন বসন্তের আবহের মধ্যে থাকতে পারি, ভালোবাসার আবহের মধ্যে থাকতে পারি—এ প্রত্যাশা সবারই।

ভালোবাসার দিনে মনের যত বাসনা, না-বলা কথা ডালপালা মেলে আজ ছড়িয়ে পড়বে বসন্তের মধুরেণ হাওয়ায়। হৃদয়ে লাগবে দোলা, ভালোবাসার রঙে রঙিন হবে দিন। ‘হৃদয়ের কথা বলিতে ব্যাকুল’ হয়ে প্রহর কাটবে প্রেমপিয়াসিদের।

প্রেমপিয়াসি হৃদয়ের কাছে বিশেষ গুরুত্ব আছে এই দিনটির। বছরের এই দিনটিকে সারা বিশ্বের তরুণ-তরুণীরা বেছে নিয়েছে হৃদয়ের ব্যাকুল কথার কলি ফোটাতে। যদিও এটি পশ্চিমা রীতি। বাংলাদেশে ভালোবাসা দিবস পালনের রীতি খুব বেশিদিনের নয়। মূলত তরুণ-তরুণীদের মধ্যে দিবসটি ঘিরে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়। আজ তাই দিনভর তারুণ্যের উচ্ছ্বাস দেখা যাবে।

ভ্যালেন্টাইনস ডে পালনের রীতিটা মূলত ইউরোপীয়। আমাদের দেশে প্রায় দেড় দশক আগে এই দিবস পালনের সূচনা। তবে বাঙালি সংস্কৃতিতে বসন্ত উৎসব উদ্‌যাপনের রেওয়াজ সেই অনাদি কাল থেকেই। সনাতন ধর্মাচারীরা দোলযাত্রা, বাসন্তীপূজা, হোলি উৎসবে প্রণয়কে মুখ্য করে রেখেছিল। আর এখন তরুণ-তরুণীদের মধ্যে ভ্যালেন্টাইনস ডে এক বিশেষ উৎসবের দিন।

Check Also

আজ আষাঢ়ের প্রথম দিবস

শেরপুর নিউজ ২৪ডট নেট: এসেছে বরষা, এসেছে নবীনা বরষা। সোমবার ১ আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ। আষাঢ়ের …

Contact Us