Home / বিদেশের খবর / ৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে স্থগিতাদেশ: বিশ্বজুড়ে ক্ষোভ-আতঙ্ক

৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে স্থগিতাদেশ: বিশ্বজুড়ে ক্ষোভ-আতঙ্ক

দায়িত্ব নেওয়ার এক সপ্তাহ পূর্ণ করার দিনই বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা বলে নেওয়া ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার বিশ্বজুড়ে বইছে ক্ষোভ আর নিন্দা। একই সঙ্গে মুসলিম শরণার্থীদের মাঝে আতঙ্কের ছায়াও নেমে এসেছে।

শুক্রবার এক নির্বাহী আদেশে তিন মাসের জন্য ৭ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র প্রবেশে স্থগিতাদেশ দেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি শরণার্থী কর্মসূচি চার মাসের জন্য স্থগিত করেন তিনি। তবে সব শরণার্থীর বেলায়, কর্মসূচি স্থগিতের মেয়াদ নির্দিষ্ট ৪ মাস হলেও সিরিয়ার ক্ষেত্রে এই মেয়াদ অনির্দিষ্টকালের। প্রশাসনের শরণার্থী সীমিতকরণ কর্মসূচির অংশ হিসেবে ওই নির্বাহী আদেশে স্বাক্ষর করেন নবনির্বাচিত এই রিপাবলিকান প্রেসিডেন্ট। এই আদেশে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের ক্ষেত্রে মুসলিম প্রধান দেশগুলোর মুসলিমদের বদলে খ্রিস্টান ও সংখ্যালঘুদের প্রাধান্য দেওয়ার কথা বলা হয়। এভাবেই, যেন শরণার্থীদের বিভাজন-সূত্র প্রকাশ করলেন ‘বিভক্তির প্রেসিডেন্ট’!

ট্রাম্পের এ আদেশের খবর ছড়িয়ে পড়ার পড় বিশ্বজুড়ে ক্ষোভ ও নিন্দার ঝড় বইছে। বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রী-রাজনীতিকসহ মানবাধিকার সংগঠনগুলো ট্রাম্পের এ সিদ্ধান্তের নিন্দা জানাচ্ছে। এমনকি খোদ যুক্তরাষ্ট্রেও এ সিদ্ধান্তের নিন্দা হচ্ছে।

Check Also

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু কমেছে

শেরপুর ডেস্কঃ মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাড়ে ৫ হাজারের বেশি …

Contact Us