Home / রাজশাহীর খবর / জয়পুরহাট / কালাই / কালাইয়ে আলুক্ষেতে মড়ক লোকসান আশঙ্কায় দুশ্চিন্তায় কৃষক

কালাইয়ে আলুক্ষেতে মড়ক লোকসান আশঙ্কায় দুশ্চিন্তায় কৃষক

Kalai alur morok rog pic-15.01.17কালাই(জয়পুরহাট)প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে গত কয়েক দিনের অব্যাহত ঘন কুয়াশা ও কনকনে শীতের সাথে শৈত্য প্রবাহের কারণে আলু ক্ষেতে ব্যাপক হারে লেটব্লাইট বা আলুর মড়ক রোগ দেখা দিয়েছে। ফলে লোকসান দুশ্চিন্তায় পরেছেন কৃষকরা । এ রোগে আলুর পাতা ও কান্ডে কাল কাল ফোঁসকা পড়ে পতা সতেজ সবুজ পাতাগুলো মরে যাচ্ছে । এ রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়লে উৎপাদন ল্যমাত্রা পূরণ হবে না বলে মন্তব্য আলু চাষিদের। বিশেষজ্ঞদের দাবী টানা শৈত্য প্রবাহের সাথে ঘন কুয়াশার প্রভাবেই এ এলাকার অধিকাংশ আলু ক্ষেতে ওই রোগ ছড়িয়ে পরেছে।
উপজেলা কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে কালাই পৌরসভাসহ উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, উদয়পুর, পুনট ও জিন্দারপুর ইউনিয়নে ১১ হাজার ৫শ’ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ১ হাজার ৫০ হেক্টর জমিতে অতিরিক্ত আলু চাষ করা হয়েছে। ফলে অর্জিত লক্ষ্যমাত্রা দাড়িয়েছে ১২ হাজার ৫শ’ ৫০ হেক্টরে।
কৃষক ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, বর্তমানে আলুর গাছগুলো সবুজ রং ধারণ করে সজীব হয়ে উঠেছে। ঠিক সেই মুহূর্তে গত কয়েক দিন থেকে ঘন কুয়াশা ও কনকনে তীব্র শীতের সাথে শৈত্য প্রবাহ অব্যাহত থাকায় আলু খেতে লেটব্লাইট বা আলুর মড়ক রোগ দেখায় কালাই পৌরসভাসহ উপজেলার ৫টি ইউনিয়নের অনেক কৃষক বেশ চিন্তায় পরেছেন।
কালাই পৌরসভার থুপসাড়া মহল্লার ফিরোজ উদ্দীন, উপজেলার হারুঞ্জার আলম, ইমামপুরের জোব্বারসহ অনেক কৃষক জানান, হঠাৎ করে আলুতে মড়ক রোগ দেখা দেয়ায়, ফলন কম হওয়াসহ লোকশানের আশঙ্কা করছেন তারা।
কালাই উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হায়দার আলী জানান, আক্রান্ত আলু ক্ষেতে নির্ধারিত মাত্রাই সঠিক নিয়ম মেনে সমম্বিত ছত্রাকনাশক ৫ থেকে ৭ দিন পর পর স্প্রে করলে সুফল পাওয়া যাবে। এ জন্য প্রতি লিটার পানিতে ২ গ্রাম সিকিউর ও ৪ গ্রাম মেলোডিডিউ; অথবা ৪ গ্রাম রিডোমিল গোল্ড, অথবা, ৪গ্রাম এমিস্টার টপ, অথবা ২ গ্রাম একরুবেট এমজেড ও ২ গ্রাম ডাইথেন এম; অথবা ২ গ্রাম মিলোডি ডিউ ও ২ গ্রাম ডাইথেন এম প্রে করা যেতে পারে।
কালাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম বলেন, সচেতনতার অভাবে কৃষকরা ওষধ সঠিক নিয়মে ব্যবহার না করলে উপকারের চেয়ে অনেক সময় ক্ষতির সম্মুখীন হন। কৃষকদের সচেতন করার লক্ষ্যে কালাই কৃষি সম্প্রসারণ বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে। সেই সাথে কৃষি সংক্রান্ত যে কোন সমস্যার জন্য কৃষক ভাইদের উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কাছ থেকে পরামর্শ নিতে বলা হচ্ছে। Kalai alur morok rog pic-15.01.17.jpg1

Check Also

কালাইয়ে পৃথক সড়ক দুর্ঘটনায় পাঁচজন আহত

কালাই(জয়পুরহাট)প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় পাঁচ জন আহত হয়েছে। শুক্রবার উপজেলার সড়াইল ও …

Contact Us