Home / পরিবেশ প্রকৃতি / বৃষ্টিপাত বাড়তে পারে

বৃষ্টিপাত বাড়তে পারে

শেরপুর নিউজ ডেস্ক: সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টিপাত হওয়ার শঙ্কা রয়েছে বলেও সংস্থাটি জানিয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আজ মঙ্গলবার রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এ ছাড়া আগামীকাল বুধবার ও পরদিন বৃহস্পতিবারও সারা দেশে বৃষ্টি ঝরতে পারে। এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় আজ সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৪৮ মিলিমিটার। এ ছাড়া ডিমলায় ১২৮, ময়মনসিংহে ৩৪, সিলেটে ২৮, নেত্রকোনায় ২৩, চট্টগ্রামে ১৭, রাঙ্গামাটিতে ১৬, কক্সবাজারে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Check Also

তাপমাত্রায় ২৩ কে ছাড়ালো ২৪

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্বে চলতি বছরের জুন ছিল সবচেয়ে উত্তপ্ত মাস। বিশ্বে ২০২৩ সালের জুনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 6 =

Contact Us