Home / বিদেশের খবর / আবারো পারমাণবিক অস্ত্রের মহড়া চালাচ্ছে রাশিয়া

আবারো পারমাণবিক অস্ত্রের মহড়া চালাচ্ছে রাশিয়া

শেরপুর নিউজ ডেস্ক: আবারো পারমাণবিক অস্ত্রের মহড়া চালাচ্ছে রাশিয়া। এবার বেলারুশের সঙ্গে যৌথভাবে এ মহড়া চালাচ্ছে বলে ঘোষণা দিয়েছে রুশ সশস্ত্র বাহিনী। মঙ্গলবার (১১ জুন) অকৌশলগত পারমাণবিক মহড়ার দ্বিতীয় ধাপ শুরু করেছে দুই দেশ।

রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতির সিদ্ধান্ত অনুসারে যৌথ অকৌশলগত পারমাণবিক শক্তির মহড়ার দ্বিতীয় ধাপ শুরু হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। খবর রয়টার্স ও তাসের।

মহড়ার সময়, রাশিয়া এবং বেলারুশের সশস্ত্র বাহিনী যুদ্ধে অকৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দেবে। ইউনিয়ন রাজ্যের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা নিঃশর্তভাবে নিশ্চিত করার এবং দুই দেশের অকৌশেলতগত পারমাণবিক অস্ত্র যুদ্ধে ব্যবহারের জন্য ইউনিটের কর্মীদের এবং সরঞ্জামের প্রস্তুতি বজায় রাখাই এই মহড়ার উদ্দেশ্য।

এর আগে মার্কিন হামলার হুমকির পর পারমানবিক অস্ত্রের মহড়া চালিয়ে ছিল রাশিয়া।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্তে দুই দেশের সেনাবাহিনীকে পারমানবিক অস্ত্রের প্রশিক্ষণ দিতে এ মহড়ার আয়োজন করা হয়েছে।

এতে আরো বলা হয়, রাশিয়া এবং বেলারুশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব হুমকির মুখে পড়লে আমরা পারমানবিক অস্ত্র ব্যবহারে পিছপা হবো না।

সম্প্রতি মার্কিন ও ইউরোপীয়দের অত্যাধুনিক অস্ত্র দিয়ে রাশিয়ার ভিতরে হামলা শুরু করেছে ইউক্রেন। এ ঘটনার পরই পুতিন বেলারুশকে সঙ্গে নিয়ে পারমাণবিক অস্ত্রের এ মহড়া শুরু করার নির্দেশ দেন।

 

Check Also

প্রথম নারী প্রধান বিচারপতি পেল দ. আফ্রিকা

শেরপুর নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার প্রথম প্রধান নারী বিচারক হিসেবে নিযুক্ত হলেন মান্দিসা মায়া। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 14 =

Contact Us