Home / বিদেশের খবর / ১০৪ বছর বয়সে হজ করলেন যিনি

১০৪ বছর বয়সে হজ করলেন যিনি

শেরপুর নিউজ ডেস্ক: খাজিমিয়া হাতিম, বয়স ১০৪। জীবনের শতবর্ষ পার করার পর পবিত্র হজ পালনের ইচ্ছা পূরণ হতে যাচ্ছে ইরাকি এ নারীর। এবারের হজের সবচেয়ে বয়স্ক যাত্রী তিনি। সেদিক বিবেচনা করে তাকে স্বাগত জানাতে ও তার খেয়াল রাখতে কোনো কার্পণ্য করছে না ইরাক ও সৌদি হজ কর্তৃপক্ষ। দেশটির বিমানবন্দরে নামার পর থেকে সেখানকার উষ্ণ অভ্যর্থনা আর সার্বক্ষণিক সেবায় আপ্লুত শতবর্ষী এ বৃদ্ধা।

সৌদির সংবাদমাধ্যম আরব নিউজ শুক্রবার (৭ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৫ মে মদিনার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদিতে প্রবেশ করেন খাজিমিয়া হাতিম। বিমানবন্দরেই উষ্ণ অভ্যর্থনা জানানো হয় তাকে।

এরপর শতবর্ষী এ বৃদ্ধাকে মক্কা থেকে মদিনায় সঙ্গ দেন ইরাকি এজেন্ট আলী আবদ আল-রিদা। আল-হারামাইন ট্রেনে করে এক পবিত্র শহর থেকে আরেক পবিত্র শহরে গেছেন তারা। মদিনায় নেমে প্রথমে মসজিদে নববীতে যান ইরাকি এই হজযাত্রী।

এজেন্ট আলী আবদ আল-রিদা বলেন, খাতিমিয়া হাতিম হজে আসার জন্য বদ্ধপরিকর ছিলেন। তার হজে আসার বিষয়টি ইরাকি হজ মিশন এবং সাধারণ ইরাকিদের জন্য একটি আনন্দের এবং গর্বের বিষয়।

তিনি জানান, হাতিম শারীরিকভাবে ভালো এবং সুস্থ আছেন। তা সত্ত্বেও তার ওপর সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।

শতবর্ষ পেরিয়ে হজ পালনের সুযোগ আসায় মহান আল্লাহ তা’আলার প্রতি শুকরিয়া আদায় করে খাতিমিয়া হাতিম জানান, হজে আসতে পেরে বেশ খুশি তিনি। এছাড়া সৌদিতে আসার পর তাকে যে অভ্যর্থনা ও সেবা দেওয়া হচ্ছে তাতে তিনি আরও বেশি খুশি।

সৌদিতে বৃহস্পতিবার (৬ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ১৫ জুন হবে হজ। পরদিন ঈদুল আজহা উদযাপিত হবে দেশটিতে।

Check Also

প্রথম নারী প্রধান বিচারপতি পেল দ. আফ্রিকা

শেরপুর নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার প্রথম প্রধান নারী বিচারক হিসেবে নিযুক্ত হলেন মান্দিসা মায়া। বৃহস্পতিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =

Contact Us