Home / আইন কানুন / ঋণগ্রহীতার যোগ্যতা যাচাই করবে পিসিবি

ঋণগ্রহীতার যোগ্যতা যাচাই করবে পিসিবি

শেরপুর নিউজ ডেস্ক: খেলাপি ঋণ কমাতে ঋণগ্রহীতাদের যোগ্যতা যাচাইয়ে প্রাইভেট ক্রেডিট ব্যুরো (পিসিবি) নামে নতুন সংস্থা তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক ও গ্রাহকের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে সংস্থাটি গ্রাহকের সম্পদ ও যোগ্যতা নির্ধারণ করে রেটিং দেবে। যার ভিত্তিতেই গ্রাহক ঋণ পাবেন। গত ২৮ মে বাংলাদেশ ব্যাংকের বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। উপস্থিত ছিলেন বোর্ড সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, ঋণগ্রহীতার যোগ্যতা যাচাইয়ে নতুন সংস্থা (পিসিবি) তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই বোর্ড মিটিংয়ে ডিজিটাল ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করতে নগদকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। আরেক ডিজিটাল ব্যাংক প্রাথমিক শর্ত পূরণ করতে না পারায় শর্ত পূরণে আরও সময় পেয়েছে কড়ি। এদিন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নতুন সচিবকে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের আরেক সূত্র জানায়, ব্যাংকগুলোর ঋণ দেওয়ার ক্ষেত্রে গ্রাহকদের যোগ্যতা নির্ধারণ করবে প্রাইভেট ক্রেডিট ব্যুরো (পিসিবি)। এ কারণেই পিসিবি নামে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে বোর্ড সভায়। সংস্থাটি ব্যাংকের ঋণ বিতরণের ক্ষেত্রে সম্পদ ও দায় পরিশোধের হারের ওপর ভিত্তি করে গ্রাহককে রেটিং দেবে। ঐ রেটিংয়ের ওপর ভিত্তি করে ঋণ বিতরণ করবে ব্যাংক। এটি মূলত ব্যাংক ও গ্রাহকের মধ্যে মধ্যস্বত্ব তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এখনো ঋণ বিতরণের আগে বিভিন্ন কোম্পানির মাধ্যমেই গ্রাহক সম্পর্কে তদন্ত ও অন্যান্য কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিয়ে থাকে ব্যাংক, যার মান নিয়ে প্রশ্ন রয়েছে।

বোর্ড সভায় নগদকে ডিজিটাল ব্যাংক পরিচালনায় চূড়ান্ত অনুমোদন দেওয়ার ফলে ডিজিটাল ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করতে আর বাধা থাকবে না নগদের। আর প্রাথমিক কাজ শেষ করতে না পারায় কড়িকে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Check Also

৭১ সালের সব নাগরিককে মুক্তিযোদ্ধা ঘোষণার নির্দেশনা চেয়ে রিট

শেরপুর নিউজ ডেস্ক: ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলার সময় পাকিস্তানের পক্ষে সহায়তাকারী রাজাকার বাহিনী ব্যতীত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × one =

Contact Us