Home / দেশের খবর / বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায় অস্ট্রেলিয়া

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায় অস্ট্রেলিয়া

শেরপুর নিউজ ডেস্ক: বাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে অস্ট্রেলিয়া। আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করার জন্যও দুই দেশ একসঙ্গে কাজ করবে। দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ প্রায় ৪০০ কোটি ডলার, যা গত এক দশকে প্রায় ১১ শতাংশ হারে বেড়েছে।

দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে মনে করে অস্ট্রেলিয়া। বাংলাদেশের চলমান অর্থনেতিক অগ্রগতি ও ভবিষ্যৎ সম্ভাবনাকে বিবেচনায় নিয়ে সম্পর্ক দৃঢ় করতে চায় দেশটি।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওংয়ের সফরের প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনের পর উন্নত বিশ্বের কোনও দেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রীর সফর এটি। একই সঙ্গে তিনি শুধু বাংলাদেশে সফর করেছেন। এর থেকে বোঝা যায়, বাংলাদেশকে অস্ট্রেলিয়ানরা গুরুত্ব দেয়।

উল্লেখ্য, সাধারণত বাংলাদেশে পশ্চিমা বা উন্নত বিশ্বের কোনও দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আঞ্চলিক সফরে আসেন অর্থাৎ একই সঙ্গে কয়েকটি দেশ সফর করেন।

বাণিজ্য বৃদ্ধি বিষয়ে রাষ্ট্রদূত জানান, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ প্রায় ৪০০ কোটি ডলার, যা গত এক দশকে প্রায় ১১ শতাংশ হারে বেড়েছে। বাংলাদেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআইয়ের একটি প্রতিনিধি দল অস্ট্রেলিয়া সফর করেছে এবং ওই দেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দেয় অস্ট্রেলিয়া। বাংলাদেশের সম্ভাবনাকে তুলে ধরার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগামী অক্টোবর সিডনিতে প্রথমবারের মতো বাংলাদেশ ট্রেড এক্সপো অনুষ্ঠিত হবে। যেখানে প্রায় ৮০টি বাংলাদেশি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন পণ্য তুলে ধরবে বলে জানান তিনি। দুই দেশের মধ্যে যোগাযোগ আরও বাড়ানোর জন্য কাজ হচ্ছে এবং সরাসরি বিমান চলাচলের বিষয়ে উভয় দেশ একমত বলেও তিনি জানান।

আঞ্চলিক নিরাপত্তা নিয়ে দুই দেশের সহযোগিতার বিষয়ে এম আল্লামা সিদ্দিকী বলেন, মানবপাচার ও এ ধরনের অপরাধ দমনে আমরা কাজ করছি, যাতে এ অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়। এ ছাড়া নিরাপদ সুমদ্র ও অবাধ সুমদ্র চলাচলও দুই দেশের অগ্রাধিকার বিষয়।

Check Also

সংলাপে রাজি নন আন্দোলনকারীরা

শেরপুর নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে কোটা সংস্কার ইস্যুতে চলমান আন্দোলনের বর্তমান পরিস্থিতিতে সরকারের সঙ্গে আলোচনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 3 =

Contact Us