Home / দেশের খবর / ফোর্বসের ‌‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়ার তালিকায় ৯ বাংলাদেশি

ফোর্বসের ‌‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়ার তালিকায় ৯ বাংলাদেশি

শেরপুর নিউজ ডেস্ক: ৩০ অনূর্ধ্ব ৩০-এর এশিয়াবিষয়ক নবম সংস্করণ প্রকাশ করেছে ফোর্বস। এশিয়া প্যাসিফিক অঞ্চলজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বেশ কয়েকটি ক্যাটাগরিতে ৩০০ জনকে তালিকায় স্থান দেওয়া হয়েছে।

তাদের সবার বয়সই ৩০এর নিচে। মূলত নতুন নতুন উদ্ধাবন ও পরিবর্তন আনার জন্যই তাদের তালিকায় স্থান দেওয়া হয়েছে। মোট ১০টি ক্যাটাগরিতে এই ৩০০ জনকে স্থান দেওয়া হয়েছে। প্রত্যেক ক্যাটাগরিতে রয়েছেন ৩০ জন।

ফোর্বসের এই উদ্ধাবনী তরুণদের মধ্যে জায়গা করে নিয়েছেন নয় বাংলাদেশি, যারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন।

এর মধ্যে রয়েছেন আনুশা আলমগীর। তিনি আর্ট ক্যাটাগরি থেকে এই তালিকায় জায়গা করে নিয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অব আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন আনুশা আলমগীর। ২০২৩ সালে ভেনিস বিয়েন্নালে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র বাংলাদেশি নারী হিসেবে অংশ নিয়েছিলেন তিনি।

কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন মেহেদী স্বরণ। তিনি হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা। হ্যালোটাস্ক এমন একটি অ্যাপ, যা গৃহকর্মীদের নিয়ে কাজ করে। সংস্থাটি বিনিয়োগকারীদের কাছ থেকে বিনিয়োগ পেয়েছে। একইসঙ্গে বিশ্বব্যাংক ও অক্সফামের অনুদানও পেয়েছে। তাদের লক্ষ্য হলো ২০২৫ সালের মধ্যে ১ লাখ গৃহকর্মীকে তাদের প্লাটফর্মে অন্তর্ভুক্ত করা ও আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা।

মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশের রেদোয়ান আহমেদ। তিনি একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। রোহিঙ্গা সংকট ও পোশাক কারখানার শ্রমিকদের নিয়ে করা প্রতিবেদন তার উল্লেখযোগ্য কাজের মধ্যে অন্যতম। রেদোয়ান আহমেদ স্থানীয় সাংবাদিকদের সুরক্ষার জন্য কাজ করা বাংলাদেশি জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা।

তাছাড়া ফিন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী ও মো. তুষার। এই ক্যাটাগরিতে আরও জায়গা করে নিয়েছেন জাতিক’র সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি ও মুমতাহিনা আনিকা।

উইন্ড ডট অ্যাপ’র সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদও ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বেসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। দ্রুত ও খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেওয়া স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

Check Also

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

শেরপুর নিউজডেস্ক: প্রায় ১১ হাজার বাংলাদেশি ছাত্র গত বছর ভ্রমণ কিংবা কাজের ভিসায় যুক্তরাজ্যে যান। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 6 =

Contact Us