Home / দেশের খবর / মাতারবাড়ীতে জুনে বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে দ্বিতীয় ইউনিট

মাতারবাড়ীতে জুনে বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে দ্বিতীয় ইউনিট

শেরপুর নিউজ ডেস্ক: কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হচ্ছে আগামী জুন মাসে। জাপানের আর্থিক সহায়তায় নির্মিত দুই ইউনিটের বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট থেকে বাণিজ্যিক উৎপাদন শুরুর পর দ্বিতীয় ইউনিটও পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে। আগামী জুন মাসে বিদ্যুৎকেন্দ্রটি সক্ষমতার (এক হাজার ২০০ মেগাওয়াট) পুরো বিদ্যুৎ জাতীয় গ্রিডে দিতে সক্ষম হবে।

বিদ্যুৎকেন্দ্রের সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, গত বছর ২৪ ডিসেম্বর থেকে দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হলেও প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে একই মাসের ২৬ তারিখ থেকে।

এরই মধ্যে প্রথম ইউনিট থেকে উৎপাদিত প্রায় ৭০০ কোটি টাকার বিদ্যুৎ বিক্রি করা হয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) কাছে। তবে বিদ্যুৎ বিক্রির পুরো টাকা বকেয়া পড়েছে। সম্প্রতি মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সরেজমিন পরিদর্শনে গিয়ে প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। সরেজমিনে প্রকল্পটি ঘুরে দেখা গেছে, এ পর্যন্ত প্রকল্পের ভৌত অগ্রগতি ৮৬ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৮১ শতাংশ।

শতভাগ সরকারি মালিকানায় উৎপাদনে থাকা দেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এটি। প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকারি প্রতিষ্ঠান কোল পাওয়ার জেনারেশন কম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল)। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের জন্য এক হাজার ৬০৮ একর জমি অধিগ্রহণ করা হয়। জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহায়তায় ৫১ হাজার ৮৫৪ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এটি।

এর মধ্যে জাইকার ঋণ ৪৩ হাজার ৯২১ কোটি তিন লাখ টাকা। বাকি টাকা সিপিজিসিবিএল তাদের নিজস্ব তহবিল থেকে দিচ্ছে। গত বছর ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎকেন্দ্রটির উদ্বোধন করেন।

জানতে চাইলে কোল পাওয়ার জেনারেশন কম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী আবুল কালাম আজাদ কালের কণ্ঠকে বলেন, ‘আগামী জুন মাসেই বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় ইউনিট থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে, এটি চূড়ান্ত করা হয়েছে। বর্তমানে বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিটই চালু আছে।

এরই মধ্যে সর্বোচ্চ ৮৫০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা গেছে। আমরা এখন চাইলেই এক হাজার ২০০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করতে পারি। কিন্তু গ্রিডের সক্ষমতা না থাকায় কেন্দ্রটি পুরোপুরি চালানো যাচ্ছে না।’
তিনি বলেন, ‘এ পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রটির জন্য কয়লা আমদানিতে কোনো সমস্যা হয়নি। বর্তমানে তিন থেকে চার মাসের কয়লা মজুদ আছে। আমরা কয়লা আমদানি করতে আন্তর্জাতিক দরপত্র আহবান করেছি। এরই মধ্যে আমরা প্রায় ৭০০ কোটি টাকার বিদ্যুৎ বিক্রি করেছি, তবে ওই টাকা এখনো পাইনি।’

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এক হাজার ২০০ মেগাওয়াট সক্ষমতার দুই ইউনিটের বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদন ও সরবরাহের জন্য পুরোপুরি প্রস্তুত। কিন্তু উপকেন্দ্র ও সঞ্চালন লাইন এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি। ফলে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদিত বিদ্যুতের অর্ধেক চট্টগ্রামের মদুনাঘাট উপকেন্দ্র এবং বাকিটা নারায়ণগঞ্জের মেঘনাঘাট উপকেন্দ্রে সরবরাহ করা হচ্ছে। পায়রা, রামপালসহ দেশে কয়লাভিত্তিক অন্য বিদ্যুৎকেন্দ্রের তুলনায় মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের ইউনিটপ্রতি বিদ্যুৎ উৎপাদন খরচ কম। অন্য কেন্দ্রে ইউনিটপ্রতি বিদ্যুৎ উৎপাদন খরচ ১০ টাকার বেশি হলেও এই কেন্দ্রটিতে ইউনিটপ্রতি খরচ হচ্ছে আট টাকা।

বর্তমানে কেন্দ্রটির জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি করা হচ্ছে। পরিবেশ দূষণ রোধে কয়েক স্তরের পিউরিফিকেশনের ব্যবস্থা থাকায় বিদ্যুৎকেন্দ্রটি পরিবেশের কোনো ক্ষতি করছে না বলেও জানান কর্মকর্তারা।

প্রকল্প সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১৬ জুন বাংলাদেশ সরকার ও জাইকার মধ্যে একটি ঋণচুক্তি হয়। ২০১৩-১৪ অর্থবছরে মাতারবাড়ী প্রকল্প বাস্তবায়নের শুরুতে এর ব্যয় ধরা হয়েছিল ৩৫ হাজার ৯৮৪ কোটি টাকা। পরে তা বাড়িয়ে ৫১ হাজার ৮৫৪ কোটি ৮৮ লাখ টাকা করা হয়। জমি অধিগ্রহণ ও বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ছাড়াও এই টাকার মধ্যে প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয়ে গভীর সমুদ্রবন্দর নির্মাণকাজের আওতায় ১৪.৩ কিলোমিটার দীর্ঘ, ৩৫০ মিটার প্রস্থ ও ১৮.৫ মিটার গভীর চ্যানেল, সি-ওয়ালসহ আনুষঙ্গিক ফ্যাসিলিটিস নির্মাণকাজ করা হয়েছে।

 

মাতারবাড়ী দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্র নিজস্ব অর্থে করার পরিকল্পনা: পরিবেশ বিবেচনায় মাতারবাড়ী দ্বিতীয় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পে অর্থায়ন থেকে জাপান সরে আসায় সরকার নিজস্ব অর্থে দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের পরিকল্পনা করছে।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে মাতারবাড়ীতে ৬০০ মেগাওয়াট সক্ষমতার চার ইউনিটের দুটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। সেই বিবেচনায় বাড়তি জমি অধিগ্রহণের পাশাপাশি সীমানাপ্রাচীর, ভবন ও কয়লা আমদানির জেটি নির্মাণসহ শেষ হয়েছে আনুষঙ্গিক কাজ। দ্বিতীয় প্রকল্পে এখন শুধু বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি বসানো হলেই বাড়তি আরো এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। ফলে এক জায়গাতেই দুই হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এতে বিদ্যুতের উৎপাদন ব্যয়ও তুলনামূলক কমে আসবে।

প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিপিজিসিবিএলের এমডি আবুল কালাম আজাদ বলেন, ‘দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্রের জন্য মেশিন বা ইউনিট স্থাপন ছাড়া অন্য কাজ শেষ। এই মেশিন স্থাপন করতে ১৫ থেকে ২০ হাজার কোটি টাকা ব্যয় হবে। অর্থের সংস্থান হলে দ্বিতীয় প্রকল্পের কাজ শুরু করা হবে।’

Check Also

আমাকে এত বড় দায়িত্ব দেয়া হবে এটা ভাবতে পারিনি-শেখ হাসিনা

শেরপুর নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি জানতাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =

Contact Us