সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / নন্দীগ্রাম থেকে উদ্ধার ২টি মূর্তি মহাস্থান জাদুঘরে হস্তান্তর

নন্দীগ্রাম থেকে উদ্ধার ২টি মূর্তি মহাস্থান জাদুঘরে হস্তান্তর

শেরপুর ডেস্ক: বগুড়ার নন্দীগ্রাম থেকে উদ্ধার হওয়া কালো পাথরের সূর্যমূর্তি ও বিষ্ণু মূর্তি আদালতের নির্দেশে মহাস্থান জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। গত ২৯ জানুয়ারি নন্দীগ্রাম উপজেলার ভাটগ্রামের পার্শ্ববর্তী বিশা গ্রামের দুধার-পাড় পুকুর এলাকা থেকে ২০ কেজি ২০০ গ্রাম ওজনের ১টি বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়।

একই ভাবে গত ৪ ফেব্রয়ারি বিকেলে একই উপজেলার ভাটগ্রাম মধ্যপাড়া এলাকায় বড় আকারের একটি সূর্যমূর্তি উদ্ধার করা হয়। এ ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি। প্রাচীন আমলে ওই মূর্তির ১টির সামনের দুই পাশে একটু ভাঙা দেখা গেছে। পরে পৃথক দুটি ঘটনায় থানায় অভিযোগ করে পুলিশ।

আইনি প্রক্রিয়া শেষে ওই দুটি প্রতœতত্ত্ব বস্তু আদালতের আদেশে মহাস্থান জাদুঘরে হস্তান্তর করা হয়। আজ মঙ্গলবার বিকেলে নন্দীগ্রাম থানার এএসআই মামুন ফোর্সসহ মূর্তি ২টি মহাস্থান জাদুঘরের কাস্টোডিয়ন রাজিয়া সুলতানার হেফাজতে হস্তান্তর করে।

এ বিষয় মহাস্থান জাদুঘরের কাস্টোডিয়ান রাজিয়া সুলতানা বলেন, যে ২ টি মূর্তি আদালতের মাধ্যমে হস্তান্তর করা হলো এগুলো অমূল্য সম্পদ। অনুমান করা হচ্ছে দশম বা একাদশ শতকের মূর্তি এ গুলো। দেশের প্রতœতাত্ত্বিক নিদর্শন রক্ষা করলে নতুন প্রজন্ম এর ইতিহাস জানতে পারবে।

দেশের অনেক এলাকায় প্রতœতাত্ত্বিক নিদর্শনগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে। এটি কোথাও উদ্ধার হলে সঠিক সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করা সবার দায়িত্ব। সরকারের পাশাপাশি জণগনের সম্পৃক্ততা বাড়িয়ে প্রতœতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণে সবাইকে কাজ করতে হবে।

Check Also

শেরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী ডাবলু’র গনসংযোগ অব্যাহত

শেরপুর ডেস্ক: বগুড়ার শেরপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − four =

Contact Us