সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ইসরায়েলি সেনাদের ওপর হিজবুল্লাহর হামলা

ইসরায়েলি সেনাদের ওপর হিজবুল্লাহর হামলা

শেরপুর ডেস্ক: লেবাননের সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ সোমবার দাবি করেছে, লেবানন ভূখণ্ডে প্রবেশ করা ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে তারা বোমা বিস্ফোরণ করেছে। অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, ‘উত্তর সীমান্ত এলাকায়’ একটি বিস্ফোরণে এক সেনা ‘গুরুতর আহত’সহ মোট চারজন আহত হয়েছেন। তবে সীমান্তের কোন দিকে এটি ঘটেছে তা তারা উল্লেখ করেনি।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ছয় মাস ধরে ইরান সমর্থিত এই গোষ্ঠী ও ইসরায়েলের মধ্যে প্রায় প্রতিদিন আন্তঃসীমান্ত সংঘর্ষে হচ্ছে।

তবে এই প্রথম হিজবুল্লাহ এ ধরনের হামলার দাবি করেছে। তারা এক বিবৃতিতে বলেছে, হিজবুল্লাহ যোদ্ধারা লেবাননের অভ্যন্তরে ‘তাল ইসমাইল এলাকায় বোমা স্থাপন করেছিল’। ইসরায়েলি সেনারা ‘সীমান্ত অতিক্রম করার পর’ বিস্ফোরণ ঘটানো হয়।
দামেস্কে তেহরানের কনস্যুলেটে মারাত্মক হামলার প্রতিশোধ নেওয়ার জন্য ইসরায়েলের ওপর শনিবার গভীর রাত থেকে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাকে কেন্দ্র করে উত্তেজনা বৃদ্ধির সময় ঘটনাটি ঘটল।

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যে সহিংসতা ছড়িয়ে পড়েছে তা মূলত সীমান্ত এলাকায় সীমাবদ্ধ রয়েছে। এতে লেবাননে কমপক্ষে ৩৬৪ জনকে নিহত হয়েছে, যাদের অধিকাংশই হিজবুল্লাহ যোদ্ধা। তবে এ পরিসংখ্যানে কমপক্ষে ৭০ জন বেসামরিক নাগরিকও রয়েছে। এ ছাড়া ইসরায়েলে সেনাবাহিনী বলেছে, শত্রুতা শুরু হওয়ার পর থেকে ১০ সেনা এবং আটজন বেসামরিক লোক নিহত হয়েছে। পাশাপাশি সীমান্তের দুই পাশে হাজার হাজার বেসামরিক মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।
সূত্র : এএফপি

Check Also

মে মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ডসহ চার দেশ

শেরপুর নিউজ ডেস্ক: চলতি মে মাসেই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 15 =

Contact Us