সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / ঈদকে ঘিরে উৎসবের আমেজ

ঈদকে ঘিরে উৎসবের আমেজ

শেরপুর নিউজ ডেস্ক: কাটল দীর্ঘ এক মাসের প্রতীক্ষা। পবিত্র রমজান মাসে সিয়াম সাধনা শেষে দুয়ারে ঈদের আনন্দ। পঞ্জিকা অনুযায়ী হিজরি শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উদ্যাপিত হয়। আজ মঙ্গলবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল বুধবার দেশজুড়ে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। আর চাঁদ দেখা না গেলে বুধবার ৩০ রোজা পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ হবে বৃহস্পতিবার। কাল বা পরশু হোক ঈদের আনন্দ এরই মধ্যে ছড়িয়ে গেছে সবখানে। পবিত্র ঈদের নামাজ আদায়ে মুখিয়ে তারা।

নিচ্ছেন শেষ মুহূর্তের প্রস্তুতি। জায়নামাজ, তসবি আর টুপির খোঁজে দোকানে দোকানে ভিড় জমাচ্ছেন অনেকেই। পরিবার-পরিজন নিয়ে ঈদের খুশি ভাগাভাগি করতে অনেকে ছেড়েছেন রাজধানী। শিকড়ের টান আর উৎসবের আমেজে ক’দিন ভাসবে পুরো দেশের মানুষ।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর কবে উদ্যাপন হবে তা নির্ধারণে আজ মঙ্গলবার বসবে চাঁদ দেখা কমিটির বৈঠক। ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা সাড়ে ৬টায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে সভা শেষে জানানো হবে ঈদ কবে অনুষ্ঠিত হবে। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদ্যাপনের তারিখ নির্ধারণ করা হবে।

এর পরই চিরাচরিত ঐতিহ্য অনুযায়ী টেলিভিশনের পর্দায় বাজবে, ‘ও মোর রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ, বলো ঈদ মোবারক ঈদ মোবারক, ঈদ মোবারক ঈদ।’ মুসলিম উম্মাহর জন্য এক সার্বজনীন ধর্মীয় এই উৎসবে ধনী-দরিদ্র, ছোট-বড়, শাসক-শাসিত ও আবালবৃদ্ধবনিতা সবার জন্য ঈদের আনন্দ যেন সমান ও ব্যাপক হয়, ইসলামে সেই ব্যবস্থা রয়েছে।
তবে চাঁদ দেখা নিয়ে বিশেষ বার্তা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। সোমবার এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

সাধারণত সৌদি আরব বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদ্যাপনের পরদিন বাংলাদেশে ঈদ হয়। আবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে একই দিনে বাংলাদেশের কিছু এলাকাতেও ঈদ উদ্যাপন করা হয়ে থাকে। এর আগে গত বছর চাঁদ দেখার বিষয়ে গুজবে কান না দিয়ে বিভ্রান্তি এড়ানোর পরামর্শ দিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখতে বাংলাদেশের একদিন আগে অর্থাৎ সোমবার সন্ধ্যায় আকাশের দিকে তাকিয়ে থাকবে সৌদির নাগরিকরা। এদিন সৌদি আরবের কোথাও চাঁদ দেখা গেলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে নাগরিকদের নির্দেশনাও দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। জ্যোতির্বিদদের বরাতে সংবাদমাধ্যমটি লিখেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ঈদুল ফিতর উদ্যাপন হতে পারে বুধবার।
এ বিষয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর জামে মসজিদের খতিব মাওলানা আক্তারুজ্জামান বলেন, চাঁদ দেখা গেলে কালই ঈদুল ফিতর। অন্যথায় পরশু মানুষ ঈদুল ফিতরের আনন্দে মেতে উঠবে সন্দেহ নেই। তবে চন্দ্র মাস শুর হওয়ার ক্ষেত্রে ইসলামী শরিয়ত অনুযায়ী খালি চোখে চাঁদ দেখার শর্ত রয়েছে।

এদিকে মুসলমানদের সবচেয়ে বড় এ ধর্মীয় এ উৎসবকে কেন্দ্র করে আজ বিকেল থেকেই শাওয়ালের চাঁদ দেখার জন্য অগণিত মুসলিম আকাশের দিকে তাকিয়ে থাকবেন। চাঁদ দেখা না গেলে পরের দিন বৃহস্পতিবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। ঈদের দিন আনন্দ ভাগাভাগি করার জন্য একসঙ্গে নামাজ আদায় করতে সবাই শামিল হবেন ঈদগাহ ময়দানে। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে মুসল্লিরা কোলাকুলি করবেন একে অপরের সঙ্গে। দোয়া ও মোনাজাত করবেন বিশ্ব মুসলিমের ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা এবং মুসলিম জাহানের উন্নতি ও সমৃদ্ধি কামনায়।

এদিকে ঈদের জন্য আজ মঙ্গলবার থেকে ৬ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। অবশ্য শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি সরকারি ছুটির সঙ্গে এক হয়েছে। ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, বিরোধীদলীয় নেতা জিএম কাদের, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা পৃথক বাণীতে দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। বাণীতে তারা বিশ্ব মুসলিমের সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন।

ঈদকে কেন্দ্র করে ঘরে ঘরে উপাদেয় খাদ্যসামগ্রী তৈরির তোড়জোড় শুরু হয়ে গেছে এরই মধ্যে। সেমাই খাওয়ার ঈদ বলে প্রচলিত এ ঈদে সেমাইয়ের সঙ্গে থাকবে ফিরনি, পিঠা, পায়েস, কোরমা, পোলাওসহ সুস্বাদু সব খাবার। হাসপাতাল ও এতিমখানায় বিশেষ খাবারের আয়োজন থাকবে। সরকারি শিশু সদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে কল্যাণ কেন্দ্র এবং দুস্থ কল্যাণ কেন্দ্রে থাকবে উন্নত মানের খাবার ও বিনোদনের ব্যবস্থা। এ ছাড়া কেন্দ্রীয় কারাগারসহ দেশের সব কারাগারেও পরিবেশন করা হবে উন্নত মানের খাবার।
শপিংমলগুলোতেও চলছে শেষ সময়ের কেনাকাটার ধুম। শেষ সময়ের ভিড় জমে উঠবে কাঁচাবাজারসহ মাংস, মুরগি, মসলা ও পোলাওর চালের দোকানগুলোতে আরও বেশি ভিড় জমে উঠবে। অপরদিকে নাড়ির টানে মানুষ ছুটছে গ্রামের পানে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, মন্ত্রী ও সংসদ-সদস্যরাও নিজ এলাকায় সাধারণ মানুষের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করবেন। এ বছর ঈদ উপলক্ষে পদ্মা সেতুতে মোটরবাইক চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এতে আনন্দ আরও এক ধাপ বেড়েছে সাধারণ মানুষের।

এদিকে এবারও জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছেরের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সব আয়োজন এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এ ছাড়া অনেক মুসল্লি মূল প্যান্ডেলের বাইরে ঈদ জামাতে অংশ নেন।

ঈদের প্রধান এ জামাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ইমাম এবং মুয়াজ্জিন মুহাম্মদ হাবিবুর রহমান ক্বারী হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে বা অন্য কোনো অনিবার্য কারণে এ জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ বিষয়ে আজ মঙ্গলবার বেলা ১১টায় ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

Check Also

জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে চায় যুক্তরাষ্ট্র

শেরপুর ডেস্ক: বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিতে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সঙ্গে আলোচনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =

Contact Us