Home / বিদেশের খবর / বিধি-নিষেধ উপেক্ষা করে মসজিদুল আকসায় দুই লাখ মুসল্লি

বিধি-নিষেধ উপেক্ষা করে মসজিদুল আকসায় দুই লাখ মুসল্লি

শেরপুর ডেস্ক: ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত পবিত্র আল-আকসা মসজিদে দুই লাখের বেশি মুসল্লি তারাবির নামাজে অংশ নিয়েছেন। গতকাল শুক্রবার (৫ এপ্রিল) ইসরায়েলের বিধি-নিষেধের মধ্যে তাঁরা পবিত্র লাইলাতুল কদরে নামাজ পড়তে মসজিদে উপস্থিত হন।

এ বছরের পবিত্র রমজান মাসের শেষ শুক্রবারে পবিত্র লাইলাতুল কদর বা কদরের রাত উদযাপিত হয়েছে। বছরের শুধুমাত্র এই রাতে পুরো সময় পবিত্র মসজিদুল আকসার সব ফটক উন্মুক্ত রাখা হয়।

এক বিবৃতিতে ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে, পবিত্র মসজিদুল আকসা প্রাঙ্গণে দুই লক্ষাধিক মুসল্লি লাইলাতুল কদরে উপস্থিত ছিলেন। গত অক্টোবরে গাজা উপত্যাকায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে কদরের রাতেই প্রথমবার সর্বোচ্চ সংখ্যক মুসল্লির উপস্থিতি দেখা গেছে।

এর আগে মসজিদুল আকসায় অনুষ্ঠিত জুমার নামাজে এক লাখ ২০ হাজারের বেশি মুসল্লি অংশ নেন। জুমার নামাজে ইমাম হিসেবে ছিলেন ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি মুহাম্মদ আহমেদ হুসাইন।

পশ্চিম জেরুজালেমের বাসিন্দা ৫০ বছর বয়সী ইয়াসির বাশা এএফপিকে বলেন, পবিত্র মসজিদে প্রবেশে অল্পবয়সী তরুণদের বাধা দেওয়া হয়। শুধুমাত্র ৫৫ বছরে বেশি পুরুষ ও ৫০ বছরের বেশি নারীদের মসজিদে ঢুকতে দেওয়া হচ্ছে। যুদ্ধের সময় না হলে এখানে প্রবেশ করা অনেক সহজ হতো।

প্রত্যক্ষদর্শীরা আনাদোলু এজেন্সির প্রতিনিধিকে জানান, জেরুজালেমের প্রাচীন নগর ও আল-আকসা মসজিদের সামনে ইসরায়েলি পুলিশ বাহিনীর সংখ্যা কয়েক গুণ বাড়ানো হয়।

পবিত্র রজনীতে আসা অনেক যুবকদের মসজিদে প্রবেশের অনুমোদন না দিয়ে পুলিশ তল্লাশি করে। অবশ্য এশা ও তারাবির নামাজ চলাকালে যুবক দল ও পুলিশের মধ্যে কোনো সংঘাতের খবর পাওয়া যায়নি।
শুক্রবার জেরুজালেম নগরীতে ফিলিস্তিনিদের প্রবেশে বিধি-নিষেধ আরোপ করেছে দখলদার ইসরায়েল কর্তৃপক্ষ। শুধুমাত্র ৫৫ বছরের বেশি বয়সী পুরুষ ও ৫০ বছরের বেশি বয়সী নারীদের মসজিদুল আকসায় প্রবেশ করতে দেওয়া হয়। তবে এজন্য তাদের আগ থেকেই ইসরায়েলি কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করে ‍ইসরায়েল। এ হামলায় গত ১৮২ দিনে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ৭০ শতাংশের বেশি শিশু ও নারী রয়েছেন। আর এ হামলায় ৭৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

Check Also

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি, অবস্থা আশঙ্কাজনক

শেরপুর নিউজ ডেস্ক: স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। তাকে উদ্ধার করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 2 =

Contact Us