Home / বিদেশের খবর / ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধের প্রস্তাব পাস

ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধের প্রস্তাব পাস

শেরপুর ডেস্ক: ইসরায়েলে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। একই সঙ্গে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার দাবি জানিয়েছে সংস্থাটি।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (৫ এপ্রিল) মানবাধিকার বিষয়ক জাতিসংঘের সর্বোচ্চ এই সংস্থায় ভোট হয়। মুসলিম বিশ্বের ৫৫ দেশের সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পক্ষে পাকিস্তান এই প্রস্তাবটি উত্থাপন করেছে।

ভোটাভুটিতে পরিষদের ৮৪টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশসহ ২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র, জার্মানিসহ ছয়টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। এ ছাড়া ফ্রান্স, আলবেনিয়াসহ ১১টি দেশ ভোটদানে বিরত ছিল।

গত অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের যুদ্ধ চলছে। ইসরায়েলি হামলায় ইতিমধ্যে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তবে হাজার হাজার ফিলিস্তিনি নিহত হলেও এতদিন গাজা যুদ্ধ নিয়ে কোনো অবস্থান নেয়নি জাতিসংঘের মানবাধিকার পরিষদ। আজ শুক্রবার প্রস্তাব পাসের মধ্য দিয়ে প্রথমাবেরের মতো আনুষ্ঠানিকভাবে নিজেদের অবস্থানের জানান দিল সংস্থাটি।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ বলেছে, আন্তর্জাতিক মানবিক আইন ও মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে অন্যান্য পদক্ষেপের মধ্যে আজকের ভোট একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

এ ছাড়া গত জানুয়ারি মাসে আন্তর্জাতিক বিচার আদালতের দেওয়া রায়ের ওপর জোর দিয়ে পরিষদ বলেছে, গাজা উপত্যকায় গণহত্যার সম্ভাব্য ঝুঁকি রয়েছে। একই সঙ্গে সেখানে সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধসহ গভীর মানবাধিকার লঙ্ঘনের খবরে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

কাতারের হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের মধ্যপ্রাচ্য অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক মার্ক ওয়েন জোন্স আলজাজিরাকে বলেছেন, জাতিসংঘের মানবাধিকার পরিষদের এই প্রস্তাব পাস প্রতীকীভাবে তাৎপর্যপূর্ণ। এই প্রথমবারের মতো এই সংঘাতের বিষয়ে মানবাধিকারের শীর্ষ সংস্থা অবস্থান নিল। এটি এই যুদ্ধের নজিরবিহীন প্রকৃতির বিষয়টি সামনে নিয়ে এসেছে।

তবে জেনেভায় জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত মেরাভ ইলন শাহার এই পদক্ষেপকে মানবাধিকার পরিষদ এবং সামগ্রিকভাবে জাতিসংঘের জন্য একটি কলঙ্ক বলে নিন্দা প্রকাশ করেছেন।

কানাডা, নেদারল্যান্ডস, জাপান, স্পেন ও বেলজিয়ামের মতো দেশ ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে দিয়েছে। তবে বিশ্বজুড়ে সমালোচনা সত্ত্বেও পশ্চিমা অনেক দেশ এখানো ইসরায়েলে প্রাণঘাতী অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। আর ইসরায়েলে অস্ত্র সরবরাহে সব সময় এগিয়ে অস্ত্র যুক্তরাষ্ট্র। এমনকি চলতি বছর ইসরায়েলকে অতিরিক্ত ১৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস।

Check Also

মে মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ডসহ চার দেশ

শেরপুর নিউজ ডেস্ক: চলতি মে মাসেই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − four =

Contact Us