Home / পড়াশোনা / বুয়েটে হিজবুত তাহরীর গণ-মেইল, শঙ্কিত শিক্ষার্থীরা

বুয়েটে হিজবুত তাহরীর গণ-মেইল, শঙ্কিত শিক্ষার্থীরা

শেরপু নিউজ ডেস্ক: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের ইনস্টিটিউশনাল ই-মেইলে আবারও হিযবুত তাহরীরের প্রচারণামূলক মেইল আসায় শঙ্কা প্রকাশ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দিবাগত রাত ১২টায় শিক্ষার্থীদের ই-মেইলে হিজবুত তাহরীরের প্রচারণামূলক বার্তা আসে। এর কিছুক্ষণের মধ্যেই বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দেন।

বিবৃতিতে শিক্ষার্থীরা বলেন, আজ রাত ১২টায় Subal Das নামে (subaldas9897@gmail.com) ইমেইল থেকে বুয়েটের সব বর্ষের অনেক সাধারণ শিক্ষার্থীর ইনস্টিটিউশনাল ইমেইলে হিযবুত তাহরী নামক নিষিদ্ধ ছাত্রসংগঠন থেকে একটি পিডিএফ প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়। তাদের প্রেস বিজ্ঞপ্তির টাইটেল ছিল ‘ছাত্রলীগের আগ্রাসন থেকে আমাদের মেধাবী সন্তানদের কে নিরাপত্তা দেবে?’ এবং তারা সাধারণ ছাত্রদের এই নিষিদ্ধ সংগঠনের দিকে আহ্বান করে। এর আগেও পৃথক পৃথক ই-মেইল (asifzamandhaka1996@gmail.com ও junayedkabir4.0@gmail.com) ব্যবহার করে এ জাতীয় পিডিএফ পাঠানো হয়। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বেনামি স্টিকারে কিউ-আর কোড দেওয়া থাকে, যা স্ক্যান করলে হিজবুত তাহরীর প্রচারনামূলক লেখা দেখা যায়।

তারা বলেন, কৌশলে নিষিদ্ধ সংগঠনের এমন তৎপরতায় শঙ্কিত হয়ে আমরা বিভিন্ন সময় উপাচার্য এবং ছাত্রকল্যাণ পরিষদ বরাবর অভিযোগ করি। কে বা কারা গোপনে এরূপ কর্মকাণ্ড চালাচ্ছে তা নিয়ে তদন্ত চলমান বলে আমাদের জানানো হয়। নির্দেশনা দেওয়া হয়, আমরা যেন উপাচার্য, এডিএসডব্লিউ (অ্যাসিসট্যান্ট ডিরেক্টর, ডিরেক্টরেট অব স্টুডেন্ট ওয়েলফেয়ার) এবং আইসিটি (ইনস্টিটিউট অব ইনফরমেশন, কমিউনিকেশন অ্যান্ড টেকনোলজি) বরাবর অনলাইনে অভিযোগ দাখিল করি। বিশেষ করে আজ রাতে গণহারে মেইল আসার পর আমরা সবাই অনতিবিলম্বে কর্তৃপক্ষকে অভিযোগ জানাই। পাশাপাশি আমাদের মধ্যে অনেকে এদের বিরুদ্ধে লিগ্যাল স্টেপ নিতে জিডি করছেন।

এমন কর্মকাণ্ড বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে করা উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, স্পষ্টতই হিজবুত তাহরীরের এমন প্রেস বিজ্ঞপ্তিকে সম্পূর্ণ তাদের দলীয় স্বার্থ হাসিল, প্রচারণা এবং বিশৃঙ্খলা সৃষ্টির জন্য উদ্দেশ্যপ্রণোদিত বলে আমরা মনে করছি এবং তাদের বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের রাজনৈতিক নিরাপত্তা দেওয়ার দাবি কে আমরা ঘৃণাভরে প্রত্যাখান করছি। মূলত হিজবুত তাহরীরের মতো নিষিদ্ধ মৌলবাদী সংগঠনের অস্তিত্বকেই আমরা সমর্থন করি না। সেখানে এরূপ নিষিদ্ধ সংগঠনের সমর্থন বা সহানুভূতি গ্রহণ করার প্রশ্নই আসে না। যখনই আমরা এরূপ সন্দেহজনক কোনো কার্যকলাপ প্রত্যক্ষ করেছি বা করবো, তৎক্ষণাৎ তা কর্তৃপক্ষকে জানাতে সর্বদা সচেতন আছি। পাশাপাশি আমরা নিষিদ্ধ সংগঠনগুলোর অপতৎপরতার বিরুদ্ধে দেশের আইনশৃঙ্খলা বিষয়ক সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর সোচ্চার ভূমিকার প্রতি সর্বদাই আস্থাশীল এবং সহযোগিতাপূর্ণ।

বিবৃতিতে মেইলসমূহের আইপি অ্যাড্রেস শনাক্ত করে দোষীদের চিহ্নিত করার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, আমরা কোনো নিষিদ্ধ মৌলবাদী ও জঙ্গি সংগঠনকে কোনোদিন বরদাশত করিনি, করি না এবং করবো না এবং আমরা আমাদের উপাচার্যকে আহ্বান জানাচ্ছি যত দ্রুত সম্ভব এর বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে। প্রয়োজনে দেশের অন্যান্য ইনটেলিজেন্স এজেন্সির সহযোগিতায় আইসিটি সেল গঠন করে উক্ত মেইলসমূহের আইপি অ্যাড্রেস শনাক্ত করে অপরাধীদের যেন শাস্তির আওতায় নিয়ে আসা হয় আহ্বান জানাই। নিষিদ্ধ মৌলবাদী ও জঙ্গি সংগঠনের কোনো স্থান এই বুয়েটে হবে না এবং আমরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা তা সর্বোচ্চ কঠোর অবস্থানে থেকে প্রতিহত করার চেষ্টা করবো।

Check Also

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ

শেরপুর নিউজ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয় ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা প্রকাশ করেছে। নীতিমালা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

Contact Us