সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / রমজানে কাবা থেকে গ্রেপ্তার হলেন ৪ হাজার মুসল্লি

রমজানে কাবা থেকে গ্রেপ্তার হলেন ৪ হাজার মুসল্লি

শেরপুর ডেস্ক: সৌদি আরবে চলতি রমজানে পবিত্র কাবা থেকে এখন পর্যন্ত ৪ হাজার মুসল্লিকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটি জানিয়েছে, নেতিবাচক আচরণ করায় এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। রবিবার (৩১ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদেনে বলা হয়েছে, কেবল মুসল্লিদের গ্রেপ্তার নয়, ওমরাহর ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণার অভিযোগে ৩৫টি প্রতারক প্রতিষ্ঠানকে শনাক্ত করা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে বন্ধও করে দিয়েছে দেশটির সরকার।

রমজানে মুসল্লিদের নিরাপত্তা ও ইবাদতের পরিবেশ নির্বিঘ্ন করতে নানা পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে গ্রেপ্তার করা হয়েছে এসব মুসল্লিদের।

রমজান মাসে পবিত্র ওমরাহ পালনে ইসলামে বিশেষ মর্যাদা রয়েছে। ফলে বছরের এ সময়ে মুসল্লিদের আনাগোনা অনেকাংশে বেড়ে যায় মক্কায়। এ ভিড় সামাল দিতে নানা পদক্ষেপের কথাও জানিয়েছে কর্তৃপক্ষ।

মন্ত্রণালয় এক নির্দেশনায় মুসল্লিদের আহ্বান জানিয়েছে, কাবায় আসার বদলে তারা যেনো হোটেলে নামাজের যে ব্যবস্থা রয়েছে সেখানে নামাজ আদায় করেন।

পবিত্র রমজান মাসকে ওমরাহর পিক সিজন ধরা হয়। বিষয়টি মাথায় রেখে এ বছর বিশেষ করে রমজানের সময়টায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বেশকিছু নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় মুসল্লিদের যেসব হোটেলে নামাজের ব্যবস্থা রয়েছে সেখানে নামাজ পড়তে বলা হয়েছে।

এর আগে সৌদি জেনারেল অথরিটি জানিয়েছিলো, রমজানের প্রথম ১০ দিনে এক কোটির বেশি মুসল্লি মসজিদে নববীতে নামাজ আদায় করেছেন। সবার মসজিদে আগমন সহজ এবং মুসল্লিরা যেনো সুখকর অভিজ্ঞতা নিয়ে ফিরে যেতে পারেন সেটা নিশ্চিত করতে উন্নতমানের সেবা দেয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, রমজানের প্রথম ১০ দিনে মোট ৯৮ লাখ ১৮ হাজার ৪৭৪ জন মুসল্লি মসজিদে নববীতে নামাজ আদায় করেছেন। প্রিয় নবী (সা.)-এর পবিত্র রওজা মোবারক জিয়ারত করেছেন আরো ৭ লাখ ৩৯ হাজার ৭০২ জন ধর্মপ্রাণ মানুষ।

Check Also

একসঙ্গে ৬ সন্তানের জন্ম, সবাই সুস্থ আছে

শেরপুর নিউজ ডেস্ক: একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। জন্ম নেওয়া সন্তানের মধ্যে চার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =

Contact Us