সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / একযোগে ঢাবির সব ইউনিটের ফল প্রকাশ

একযোগে ঢাবির সব ইউনিটের ফল প্রকাশ

শেরপুর ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। আন্ডারগ্র্যাজুয়েড প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় এবারই প্রথমবার একসাথে চার ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

‘বিজ্ঞান ইউনিটে’ ১ হাজার ৮৫১ টি আসনের বিপরীতে পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন।

পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৯ হাজার ৩৬৩ জন।
‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এ ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ।

এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ২ হাজার জন।
‘ব্যবসায় শিক্ষা ইউনিটে’ ১ হাজার ৫০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন। পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৪ হাজার ৩৬৭ জন।

‘চারুকলা ইউনিটে’ ১৩০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৪ হাজার ৫১০ জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ৯ মার্চ।

পরীক্ষার বিস্তারিত ফলাফল ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ ওয়েবসাইটে জানা যাবে।

এছাড়া টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য উট অখঝ <ৎড়ষষ হড়>, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য উট ঝঈও <ৎড়ষষ হড়>, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য উট ইটঝ <ৎড়ষষ হড়> এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য উট ঋজঞ <ৎড়ষষ হড়> টাইপ করে ১৬৩২১ নম্বরে ংবহফ করে ফিরতি ঝগঝ-এ ফলাফল জানা যাবে।
ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উপাচার্য জানান, (ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা হতে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।

(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের আগামী ২১ এপ্রিল হতে ২৫ এপ্রিল তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

Check Also

অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

শেরপুর নিউজ ডেস্ক: চলমান তীব্র তাপপ্রবাহের কারণে অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − eight =

Contact Us