সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / মেথি ভেজানো পানি কেন পান করবেন 

মেথি ভেজানো পানি কেন পান করবেন 

শেরপুর ডেস্ক: ঝলমলে চুলের জন্য যে কটি প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয় তার মধ্যে মেথি অন্যতম। কেবল তা-ই নয়, ত্বকের যতেœও বেশ কার্যকর ভূমিকা রাখে এটি। ত্বক আর চুলই না শুধু, রান্নায় স্বাদ বাড়াতেও এ উপাদানের জুড়ি মেলা ভার। এত কাজের যার পারদর্শিতা সে উপাদানের পুষ্টিগুণ জানলেও অবাক হতে হবে যে কাউকে।

বলা হয়, অনেক শারীরিক সমস্যার সমাধান টানতে সক্ষম মেথি। জেনে নিন সেসব।
প্রতিটি রান্নাঘরেই পাওয়া যায় মেথি। পেট ঠাণ্ডা রাখতে এর তুলনাই হয় না।
তাই তো প্রাচীনকাল থেকেই মেথি ভেজানো পানি খেয়ে আসার প্রচলন রয়েছে।
মেথি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, যার ফলে এই উপাদান ব্লাড সুগার নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে ভীষণ সাহায্য করে মেথি। তাই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার সমস্যা থাকলে মেথি খাওয়ার পরামর্শ দেন আয়ুর্বেদিক চিকিৎসকরা।
এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা হার্ট ভালো রাখতে ভীষণভাবে সাহায্য করে। তাই নিয়ম করে সকালে মেথি ভেজানো পানি পান করলে হার্টের সমস্যা ধারেকাছে ঘেঁষতে পারে না।
বেশ কিছু গবেষণায় দেখা গেছে, খারাপ কোলেস্টরল কমাতে ভীষণ উপাকারী মেথি। মেথির গুণাগুণে কোলেস্টরল ভালোভাবেই নিয়ন্ত্রণে আনা যায়। তাই হাই-কোলেস্টরল রয়েছে এমন রোগীরা সকালে মেথি ভেজানো পানি খেলে উপকার পেতে পারেন।
সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করলে মেটাবলিজম বাড়ে। এতে প্রচুর সলিউবল ফাইবার রয়েছে, যা অনেকক্ষণ পেট ভর্তি রাখতে সহায়তা করে। তাই ওজন কমাতে প্রতিদিন সকালে এ পানীয় পান করতে পারেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস

Check Also

তীব্র গরম ও দাবদাহ থেকে রক্ষা পেতে যা করবেন

শেরপুর ডেস্ক: গরমে ঝলসে যাচ্ছে সারাদেশ। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। দেশের পাঁচ জেলা- পাবনা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 3 =

Contact Us