সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / ভুটানের রাজা আজ ঢাকায় আসছেন

ভুটানের রাজা আজ ঢাকায় আসছেন

শেরপুর নিউজ ডেস্ক: চার দিনের সফরে আজ সোমবার ঢাকায় আসছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। সফরকালে তিনি বাংলাদেশে স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন। এ ছাড়া তিনি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ সফরে বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি নতুন সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

এ ছাড়া সাংস্কৃতিক বিনিময়সংক্রান্ত আরো একটি চুক্তি নবায়ন করা হবে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর প্রথম রাষ্ট্র হিসেবে ভুটান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। গত জানুয়ারিতে বাংলাদেশে নতুন সরকার গঠনের পর কোনো বিদেশি রাষ্ট্রপ্রধানের একটি প্রথম ঢাকা সফর। ভুটানের রাজার সঙ্গে রানি, পররাষ্ট্র, স্বাস্থ্য, শিল্প ও বাণিজ্য মন্ত্রী ঢাকায় আসবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভুটানের বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) প্রতিষ্ঠা করতে কুড়িগ্রামে ১৯০ একর জমি বরাদ্দ দেওয়া হবে। এ ছাড়া ভারতের ওপর দিয়ে ভুটান থেকে বিদ্যুৎ আমদানির বিষয়েও আলোচনা চলছে।

ভুটানের রাজার সফরে তিনটি নতুন এমওইউ সই হতে পারে। এগুলো ভুটানের থিম্পুতে একটি বার্ন ও সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, কুড়িগ্রামে ভুটানের জন্য এসইজেড প্রতিষ্ঠা এবং ভোক্তা অধিকার সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ে।

এ ছাড়া সাংস্কৃতিক খাতে সহযোগিতাবিষয়ক বিদ্যমান চুক্তি নবায়ন করা হবে।
ভুটানের রাজা আজ সকালে বিশেষ ফ্লাইটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং ফার্স্ট লেডি তাঁকে স্বাগত জানাবেন। বিমানবন্দরে ভুটানের রাজাকে ‘গান স্যালুট’ ও ‘গার্ড অব অনার’ দেওয়া হবে। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভুটানের রাজা ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করবেন ভুটানের রাজা।
আগামীকাল মঙ্গলবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এরপর তিনি ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিদর্শন করবেন।

ভুটানের রাজা মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে যাবেন। সেখানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী তাঁকে অভ্যর্থনা জানাবেন। রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে বৈঠক করবেন ভুটানের রাজা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ভুটানের রাজা ও অতিথিদের সম্মানে বঙ্গভবনে ইফতার ও নৈশ ভোজের আয়োজন করেছেন।

সফরসূচি অনুযায়ী, ভুটানের রাজা আগামী বুধবার পদ্মা সেতু ও নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করবেন। পরদিন বৃহস্পতিবার তিনি কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনের জন্য বিমানযোগে ঢাকা ছাড়বেন। বিকেলে সোনাহাট বন্দর দিয়ে তিনি বাংলাদেশ থেকে ভারতে যাবেন।

 

Check Also

স্বামীর পুরুষাঙ্গ কে‌টে পালালেন স্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: টাঙ্গাইলের ভূঞাপুরে ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে শিশু সন্তান রেখেই পালিয়েছেন স্ত্রী জাকিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =

Contact Us