সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / বিশ্বের যে ১০টি দেশ সবচেয়ে গরিব

বিশ্বের যে ১০টি দেশ সবচেয়ে গরিব

শেরপুর ডেস্ক: পৃথিবীতে প্রচুর সম্পদ থাকা সত্ত্বেও অনেক দেশ এখনো চরম দারিদ্র্যের মধ্যে রয়েছে। মানুষের মাথাপিছু জিডিপি ও ক্রয়ক্ষমতার ওপর ভিত্তি করে বিশ্বের সবচেয়ে গরিব ১০টি দেশের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সবচেয়ে দরিদ্র এই ১০টি দেশই অবশ্য আফ্রিকা মহাদেশের। খবর ফোর্বসের।

মূলত চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই এই তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। মানুষের মাথাপিছু জিডিপি ও ক্রয়ক্ষমতার ওপর ভিত্তি করে এই তালিকা দিয়েছে সংস্থাটি। তালিকা অনুযায়ী সবচেয়ে গরিব দেশ হলো দক্ষিণ সুদান। তালিকার বাকি দেশগুলো হলো—বুরুন্ডি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মোজাম্বিক, মালাউই, নাইজার, চাদ, লাইবেরিয়া ও মাদাগাস্কার।

আইএমএফের এই তালিকায় আফ্রিকা মহাদেশের ছোট ও কম শক্তিধর দেশ যেমন রয়েছে তেমনি রয়েছে আয়তনে বড় দেশও। লাইবেরিয়া ও চাদে সীমিত সম্পদ, দুর্বল আর্থিক খাত ও প্রতিকূল কর ব্যবস্থার মতো বাধার কারণে বিদেশি বিনিয়োগ ও প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে। এমনকি কঙ্গো ও মোজাম্বিকের মতো বড় দেশও অভ্যন্তরীণ সংঘাত, রাজনৈতিক অস্থিতিশীলতা ও অপর্যাপ্ত অবকাঠামোর কারণে দারিদ্র্যের সঙ্গে লড়াই করছে। এসব কারণে তাদের অর্থনৈতিক অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে।

অন্যদিকে এশিয়া মহাদেশের সবচেয়ে দরিদ্র দেশ হলো ইয়েমেন। দেশটির মাথাপিছু জিডিপির পরিমাণ ২ হাজার ১৩৬ মার্কিন ডলার। তবে বছরের পর বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত ইয়েমেন থেকে সুনির্দিষ্ট অর্থনৈতিক তথ্য-উপাত্ত জোগাড় করা বেশ কঠিন।

Check Also

একসঙ্গে ৬ সন্তানের জন্ম, সবাই সুস্থ আছে

শেরপুর নিউজ ডেস্ক: একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। জন্ম নেওয়া সন্তানের মধ্যে চার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

Contact Us