Home / রাজনীতি / পাঁচ হাজার বছরের জাতিকে স্বাধীনতা এনে দেন বঙ্গবন্ধু-পররাষ্ট্রমন্ত্রী

পাঁচ হাজার বছরের জাতিকে স্বাধীনতা এনে দেন বঙ্গবন্ধু-পররাষ্ট্রমন্ত্রী

 

শেরপুর ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাঁচ হাজার বছরের জাতিকে স্বাধীনতা এনে দেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

রবিবার (১৭ মার্চ) শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বাঙালি জাতিসত্তার উন্মেষ ও স্বাধীনতার ইতিহাসের প্রেক্ষাপটে দেয়া বক্তব্যে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচ হাজার বছর আগে উন্মেষ ঘটা বাঙালি জাতি কখনো স্বাধীন ছিলো না। বঙ্গবন্ধু শেখ মুজিবের অবিস্মরণীয় নেতৃত্বে জাতি স্বাধীনতা অর্জন করেছে। সে জন্যই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

তিনি বলেন, স্বাধীনতার আকাঙ্ক্ষায় তিতুমীর, সূর্যসেন, প্রীতিলতা, সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে বিদ্রোহ হয়েছে, মুক্তি আসেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতাকে প্রায় ভুলতে বসা বাঙালিকে পলে পলে আন্দোলিত করে জাগিয়ে নিরস্ত্র জাতিকে মন্ত্র শেখালেন- বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো। তারপর হ্যামিলনের বংশীবাদকের মতো তার ডাকে এক নদী রক্ত পেরিয়ে বাঙালি স্বাধীনতা পেয়েছে। সে জন্যই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা।

এ সময় ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় গাজায় নিহত হাজার হাজার শিশুর কথা স্মরণ করে হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনে আমাদের জাতীয় শিশু দিবসটিকে ফিলিস্তিনের গাজায় নিহত হাজার শিশুর স্মৃতির প্রতি উৎসর্গ করতে চাই। গত অক্টোবর থেকে সেখানে ৩২ হাজার মানুষকে হত্যা করা হয়েছে, যাদের বেশিরভাগই শিশু-কিশোর।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের শিক্ষায়তন ‘মনু মিয়ার স্কুলে’র শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশ নেন।

Check Also

এই দেশে কোনো আইনের শাসন নেই: মির্জা ফখরুল

শেরপুর ডেস্ক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই দেশে কোনো আইনের শাসন নেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

Contact Us