Home / স্বাস্থ্য / বার্ড ফ্লু থেকে নতুন মহামারির শঙ্কা

বার্ড ফ্লু থেকে নতুন মহামারির শঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক: বার্ড ফ্লুর এইচফাইভএনওয়ান ধরনটি থেকে নতুন মহামারি সৃষ্টি হতে পারে বলে শঙ্কা করছেন গবেষকরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

যুক্তরাজ্যের একজন গবেষক দাবি করেছেন, বার্ড ফ্লু মহামারি হয়ত ইতোমধ্যেই ছড়িয়ে পড়ছে।

মহামারি ঠেকাতে বার্ড ফ্লু নিয়ে গবেষণা এবং নজরদারির বিকল্প নেই বলে মনে করেন ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার অধ্যাপক ড. ডায়ানা বেল। তবে এই মুহূর্তে সবচেয়ে জরুরি হলো গৃহপালিত হাস-মুরগির মাঝে বার্ড ফ্লুয়ের প্রকোপ কমিয়ে আনা। এর জন্য পোলট্রি ফার্মিং পদ্ধতিতেই আমূল পরিবর্তন আনা উচিত বলে তিনি মনে করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসের মতো বার্ড ফ্লুয়ের উৎসও অজানা। তবে ধারণা করা হয় অন্য কোনো প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়েছে দুটোই। এখন পর্যন্ত মানুষ থেকে মানুষে বার্ড ফ্লু সংক্রমিত হওয়ার ঘটনা খুব বেশি ঘটেনি। তবুও এই ভাইরাসটি মহামারি হয়ে উঠতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে সংস্থাটি।

উল্লেখ্য, ২০২০ সালের পর থেকেই দ্রুত ছড়াচ্ছে বার্ড ফ্লু। ওই বছর থেকে ২৬টি দেশে বিভিন্ন স্তন্যপায়ী প্রজাতিতে ছড়িয়েছে বার্ড ফ্লু- যার মাঝে শ্বেতভালুক এবং পেঙ্গুইন পর্যন্ত আছে। এর আগে, ১৯৯৭ সালের দিকে চীনে গৃহপালিত হাসের মাঝে প্রথম দেখা দেয় এটি। এরপর থেকে তা বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়েছে। পাখি ছাড়াও অন্যান্য প্রজাতিতে দেখা দিচ্ছে বার্ড ফ্লু।

শুধু গত বছরেই ২৩টি দেশের ৮৮২ জন মানুষ আক্রান্ত হয়েছেন বার্ড ফ্লুতে। এতে মৃত্যুর হার ৫২ শতাংশ।

Check Also

প্রচণ্ড গরমে সুস্থ থাকতে যা করবেন

শেরপুর নিউজ ডেস্ক: দেশে এই মুহূর্তে চলছে তীব্র তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃষ্টি না-হওয়া পর্যন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 17 =

Contact Us