Home / আইন কানুন / স্থানীয় অর্থনীতি গতিশীল করতে হাট-বাজার বিধিমালা হচ্ছে

স্থানীয় অর্থনীতি গতিশীল করতে হাট-বাজার বিধিমালা হচ্ছে

শেরপুর নিউজ ডেস্ক: স্থানীয় শাসন শক্তিশালীকরণ ও স্থানীয় অর্থনীতিকে গতিশীল করতে সরকার হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিধিমালা প্রণয়ন করছে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান। তিনি বলেন, ‘সরকারের কল্যাণমুখী স্মার্ট স্থানীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠার পরিকল্পনায় নতুন হাট-বাজার বিধিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

গতকাল বৃহস্পতিবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিধিমালা ২০২৪ চূড়ান্তকরণসংক্রান্ত এক সভায় সচিব এসব কথা বলেন। এ সময় স্থানীয় সরকার, বাণিজ্য, অর্থ, কৃষি, আইন, মুক্তিযুদ্ধ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ভূমি মন্ত্রণালয়ের সচিব বলেন, ‘হাট-বাজার বাংলাদেশের গ্রামীণ অর্থনীতির প্রাণকেন্দ্র। প্রান্তিক কৃষক ও সীমিত পুঁজির ব্যবসায়ীরাও যাতে হাট-বাজারকেন্দ্রিক অর্থনীতিতে সম্পৃক্ত থাকতে পারেন সে বিষয়টি নিশ্চিত করা হবে। ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন।’

সভায় জানানো হয়, হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিধিমালা ২০২৪-এর খসড়ায় হাট-বাজার থেকে প্রাপ্ত ইজারালব্ধ অর্থের ৪ শতাংশ মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয়ের জন্য প্রস্তাব করা হয়েছে।

বাকি ৫ শতাংশ অর্থ সেলামি হিসেবে সরাসরি কেন্দ্রীয় রাজস্বে যুক্ত হবে। হাট ও বাজারের ইজারালব্ধ অর্থের বাকি ৯১ শতাংশ হাট-বাজার সংশ্লিষ্ট এলাকায় বিভিন্ন খাতে ব্যয়ের প্রস্তাব করা হয়েছে; এর মধ্যে রয়েছে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বেতন, হাট-বাজারের উন্নয়ন এবং স্থানীয় সরকার রাজস্ব আয় ইত্যাদি।

Check Also

এআই নীতিমালায় সাইবার অপরাধ নিয়ন্ত্রণের উদ্যোগ

শেরপুর নিউজ ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে গুজব ছড়ানোর মাধ্যমে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার মতো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =

Contact Us