Home / বিদেশের খবর / টেক্সাসের ইতিহাসে ভয়াবহ দাবানল

টেক্সাসের ইতিহাসে ভয়াবহ দাবানল

শেরপুর ডেস্ক: ভয়াবহ দাবানলের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস। উত্তর টেক্সাসে ১ হাজার ৭০০ বর্গ মাইল বা ৪ হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে জ্বলছে এই দাবানল। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।

যুক্তরাষ্ট্রের টেক্সাস ইতিহাসের সবচেয়ে বড় দাবানলের কবলে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোও। উত্তর টেক্সাসে ১ হাজার ৭০০ বর্গ মাইল বা ৪ হাজার ৪০০ বর্গ কিলোমিটার বনভূমি জুড়ে ছড়িয়ে পড়েছে এ দাবানল। ইতিমধ্যে দাবানল পাশের রাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, টেক্সাসে দুইটি আলাদা দাবানল এখন মিশে গেছে। তার আগুন প্রতিবেশী ওকলাহোমাতেও ছড়িয়েছে। মাত্র তিন শতাংশ এলাকায় দাবানলকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।

বৃহস্পতিবার বরফ পড়ায় আগুনের তীব্রতা কিছুটা কমলেও ঐ দাবানল বিপজ্জনক ও তা অনিয়ন্ত্রিত বলেও জানানো হয়েছে। জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, টেক্সাস ও ওকলাহোমাকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে। এতে ৮৩ বছর বয়স্ক একজন নারীসহ দুইজন মারা গেছেন। এখনো দাবানল জ্বলছে। কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, কত ঘরবাড়ি পুড়ে গেছে তা জানা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। এ সময় বাইডেন জানান, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রয়াস করতে বলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার টেক্সাসে যান। তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। বাইডেন বলেছেন, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেছেন। তিনি দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপর জোর দেন।

এদিকে, দেশটির বন বিভাগ জানিয়েছে, আরেকটি দাবানল ৩ হাজার ৩০০ একর জুড়ে জ্বলছিল। তাকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল পুড়িয়ে দাবানল এখন আতঙ্ক ছড়াচ্ছে কানাডায়ও। আগুন দ্রুত ছুটছে ওসোয়ুস শহরের দিকে। ইতিমধ্যেই ওসোয়ুস ও আশপাশের এলাকা খালি করার নির্দেশ জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রে শুরু হয়ে কানাডা পর্যন্ত ছড়িয়ে পড়া এই দাবানলটির নাম দেওয়া হয়েছে ঈগল ব্লাফ। যুক্তরাষ্ট্রে অন্তত ২০০০ হেক্টর এলাকা পুড়িয়ে এটি ওয়াশিংটন রাজ্য-সংলগ্ন সীমান্ত অতিক্রম করে কানাডায় প্রবেশ করে।

অবশ্য এই অঞ্চলে এই সময় দাবানলের ঘটনা অস্বাভাবিক নয়। আর এই বছর তাপমাত্রা অনেকটাই বেশি ছিল। তার জন্যই দাবানল এভাবে ছড়িয়েছে। বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, আরেকটি দাবানল ৩ হাজার ৩০০ একর জুড়ে জ্বলছিল। তবে সেটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

Check Also

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারের ‘সন্ধান’ মিলেছে

শেরপুর নিউজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির `সন্ধান’ পাওয়া গেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − one =

Contact Us