Home / দেশের খবর / পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

শেরপুর নিউজ ডেস্ক: ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রী শোক জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার পঙ্কজ উদাসের মেয়ে নায়াব উদাস ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে গায়ক নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন।

পঙ্কজ উদাস ভারতের গুজরাতে জন্মগ্রহণ করেন। মূলত গজলশিল্পী হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান।

‘নাম’, ‘সাজন’, ‘মোহরা’র মত হিন্দি সিনেমায় প্লেব্যাক করে তুমুল জনপ্রিয়তা পান পঙ্কজ উদাস। ‘চাঁদনি রাত মে’, ‘না কাজরে কি ধার’, ‘অর আহিস্তা কিজি বাতি’, ‘এক তরফ উসকা ঘর’, ‘থোড়ি থোড়ি পিয়া করো’র মত গজল গেয়ে তিনি শ্রোতাদের মন জয় করে নেন।

আনন্দবাজার বলছে, ১৯৫১ সালের ১৭ মে গুজরাটের জেটপুরে জন্ম নেওয়া পঙ্কজ উদাস ছিলেন তিন ভাইয়ের মধ্যে সবার ছোট। পরিবারেই তার সংগীতে হাতেখড়ি। সংগীতের প্রতি উৎসাহ দেখে বাবা কেশুভাই তার তিন সন্তানকে রাজকোটের সংগীত অ্যাকাডেমিতে ভর্তি করে দেন।

শুরুতে তবলার প্রশিক্ষণ নিলেও পরে গুলাম কাদির খানের কাছে শাস্ত্রীয় সংগীতের তালিম নিতে শুরু করেন পঙ্কজ। পরে গোয়ালিয়র ঘরানার জনপ্রিয় শিল্পী নবরং নাগপুরকরের কাছে তালিম নিতে মুম্বাই যান পঙ্কজ।

সিনেমার গানে তার অভিষেক হয় ১৯৭২ সালে ‘কামনা’ ছবির মাধ্য়মে। তারপর ‘সাথ সাথ’, ‘উৎসব’, ‘প্রেম প্রতিজ্ঞা’র মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন।

১৯৮৬ সালে ‘নাম’ সিনেমায় তার গাওয়া ‘চিটঠি আয়ি হ্যায়’ গানটিই তাকে তুমুল জনপ্রিয়তা এনে দেয়। ১৯৯১ সালে ‘সাজন’ সিনেমার ‘জিয়ে তো জিয়ে’ও তাকে ‘হিট গান’র তকমা এনে দেয়।

Check Also

ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রচেষ্টা চালাচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + fourteen =

Contact Us