Home / অর্থনীতি / বিশ্ব বাণিজ্য সংস্থায় সুবিধা পেতে সর্বোচ্চ জোর

বিশ্ব বাণিজ্য সংস্থায় সুবিধা পেতে সর্বোচ্চ জোর

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্ব বাণিজ্য সংস্থা আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলনে এবারও বাণিজ্য সুবিধা পাওয়ার বিষয়ে সর্বোচ্চ জোর দেওয়া হবে। আগামী ২০২৬ সালে এলডিসি থেকে পুরোপুরি বেরিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ কারণে ওই সময়ের পরও আমদানি ও রপ্তানি বাণিজ্যে আরও ছয় বছর শুল্ক ও কোটামুক্ত সুবিধা বহাল রাখার লক্ষ্যে আলোচনা শুরু করা হয়েছে। একইসঙ্গে স্বল্পোন্নত বা এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় বেশকিছু উদ্যোগ নিয়েছে সরকার।

এরই অংশ হিসেবে বিশ্ব বাণিজ্য সংস্থার শর্ত পরিপালনে সম্প্রতি ৪৩টি পণ্য রপ্তানিতে নগদ সহায়তা কমানো হয়। পর্যায়ক্রমে কৃষি, মৎস্য এবং শিল্পজাত পণ্য উৎপাদনে ভর্তুকি হ্রাস করা হবে। এ ছাড়া উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার অন্যান্য শর্ত পরিপালনে বেশকিছু পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে। অর্থাৎ অর্থনৈতিক চ্যালেঞ্জ সামনে রেখেই এলডিসি থেকে বেরিয়ে যাবে বাংলাদেশ। খবর সংশ্লিষ্ট সূত্রের।

জানা গেছে, মধ্যপ্রাচ্যের দেশ আবুধাবিতে ১৩তম ডব্লিউটিও আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ২৬-২৯ ফেব্রুয়ারি। বাংলাদেশের পক্ষে এবারের সম্মেলনে অংশগ্রহণ করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের দক্ষ প্রতিনিধিদল। প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই হবে তাঁর প্রথম কোনো বিদেশ সফর।

বাণিজ্য প্রতিমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে মন্ত্রণালয়ের ডব্লিউটিও অনুবিভাগ থেকে বৈঠকে অংশগ্রহণের লক্ষ্যে একটি সুনির্দিষ্ট প্রতিবেদন তৈরি করা হচ্ছে। যেখানে বাংলাদেশের প্রত্যাশা এবং চাওয়াগুলো তুলে ধরা হবে। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সম্প্রতি ভার্চুয়াল মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কর্মরত কমার্সিয়াল কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠকে তিনি দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণে আরও বেশি ভূমিকা রাখার জন্য কাউন্সিলরদের নির্দেশনা প্রদান করেন।

একইসঙ্গে তিনি জানান, এলডিসি গ্র্যাজুয়েশন সামনে রেখে যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করতে এখনই প্রস্তুতি নিতে হবে। এ লক্ষ্যে ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের বৈঠকেও শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করবে সরকার।

জানা গেছে, গত কয়েক বছর ধরে ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকে বাংলাদেশের অর্জন খুবই সামান্য। এর আগে ২০১২ সালে রানা প্লাজা ধসের পর পোশাক রপ্তানির অন্যতম দেশ যুক্তরাষ্ট্র জিএসপি বা শুল্কমুক্ত বাজার সুবিধা প্রত্যাহার করে নেয়। শুল্ক ও কোটামুক্ত সুবিধা পেতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সরকার টু সরকার, টিকফা এবং ডব্লিউটিও’র বৈঠকে আলোচনা করা হলেও তাতে কোনো সাড়া পাওয়া যায়নি। বরং দীর্ঘ এই সময়ে বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেকদূর এগিয়েছে।

এমন বাস্তবতায় এলডিসি বা স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে যাচ্ছে বাংলাদেশ। আগামী ২০২৬ সালের পর বাংলাদেশ হবে উন্নয়নশীল দেশ। এরপর ২০৩০ সালের পর মধ্যম আয়ের দেশের মর্যাদা পাবে বাংলাদেশ। এ ছাড়া ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের ভিশন দিয়ে কাজ শুরু করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার। তবে এলডিসি থেকে বেরিয়ে যাওয়ার পর বেশকিছু চ্যালেঞ্জ যুক্ত হবে বাংলাদেশের অর্থনীতিতে।

আন্তর্জাতিক বাণিজ্যে শুল্ক ও কোটামুক্ত সুবিধা হারানোর পাশাপাশি দেশেও ভর্তুকি ও নগদ সহায়তা কমাতে হবে সরকারকে। এতে করে কৃষি, মৎস্য ও শিল্পপণ্য উৎপাদন চ্যালেঞ্জের মুখে পড়বে। সম্প্রতি এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক নগদ সহায়তার সর্বোচ্চ হার কমিয়ে ১৫ শতাংশ এবং সর্বনিম্ন ০.৫ শতাংশ নির্ধারণ করে। এটি চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত প্রযোজ্য হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঘোষণা অনুযায়ী তৈরি পোশাক, কৃষি, চামড়াসহ ৪৩টি খাতে পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকি বা নগদ সহায়তার হার কমানো হলেও উদ্যোক্তাদের দাবির মুখে সার্কুলারে কিছুটা সংশোধন আনে কেন্দ্রীয় ব্যাংক। এতে চলতি ২০২৩-২৪ অর্থবছরে রপ্তানিতে শুল্ক ও কোটামুক্ত সুবিধা কিছুটা পাওয়া গেলেও আগামী অর্থবছরে সেটি আর থাকছে না। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক শিল্পের নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর নির্দেশনা প্রদান করেছে।

এদিকে, ছোট ছোট অনেক শিল্পখাত আছে যারা টিকে আছে ভর্তুকি ও নগদ সহায়তার ওপর। এসব শিল্প আগামীতে ঠিকমতো চলবে কি না সেই বিষয়েও উদ্যোক্তাদের আশঙ্কা রয়েছে। এ প্রসঙ্গে পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা মো. সিদ্দিকুর রহমান জনকণ্ঠকে বলেন, এ মুহূর্তে নগদ সহায়তা কমানোর অর্থ হলো শিল্প-কারখানা বন্ধ হয়ে যাওয়া।

পোশাকখাতের নানা ধরনের সমস্যা ও সংকটের কথা তুলে ধরে তিনি জানান, এক দশক আগেও এ খাতের সাড়ে ছয় হাজার কারখানা উৎপাদনে ছিল। এখন সেই সংখ্যা মাত্র দুই হাজার ৫০০টি। মহামারি করোনা সংকট দূর না হতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এ শিল্পখাতকে আরও বেকায়দায় ফেলেছে। আর এখন তো সারা বিশ্বেই এ রকম যুদ্ধ চলছে। এতে করে এক ধরনের মন্দা চলছে বিশ্ব অর্থনীতিতে। এ অবস্থায় এলডিসি গ্র্যাজুয়েশন শিল্পোদ্যোক্তাদের জন্য নতুন চ্যালেঞ্জ।

কীভাবে এই সংকট ও চ্যালেঞ্জ থেকে বেরিয়ে আসা যায় সে লক্ষ্যে সরকারি- বেসরকারিখাত একসঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের বৈঠকে এবার শুল্ক ও কোটামুক্ত সুবিধা বহাল রাখার বিষয়ে সর্বোচ্চ জোর দিতে হবে। উদ্যোক্তাদের দাবি মেনে কেন্দ্রীয় ব্যাংক নগদ সহায়তা ও ভর্তুকির বিষয়ে সংশোধনী আনায় সরকারকে ধন্যবাদ জানান তিনি।
জানা গেছে, এবারের বৈঠকে সরবরাহ- চেইন ব্যাঘাত, মুদ্রাস্ফীতি, সুরক্ষাবাদ এবং জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলা করার বিষয়টিতে সর্বোচ্চ জোর দিচ্ছে ডব্লিউটিও। এ ছাড়া বিশ্বব্যাপী ডিজিটাল বাণিজ্যের ওপরও জোর দেওয়া হবে। লোহিত সাগরে হুতিদের আক্রমণের কারণে পণ্যবাহী জাহাজ চলাচল বিঘিœত হচ্ছে। এ কারণে সারাবিশ্বে পণ্য সরবরাহ চেইনে ব্যাঘাত দেখা দিয়েছে।

এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কৃষ্ণ সাগরে পণ্যবাহী জাহাজ চলাচল বিঘিœত হয়। সেই সংকট এখনো রয়েছে কৃষ্ণ সাগরে। পণ্য সরবরাহ বিঘিœত হওয়ায় সারাবিশ্বে মূল্যস্ফীতি দেখা দিয়েছে। বিশেষ করে খাদ্যপণ্যের দাম বেড়ে যাচ্ছে। গত অক্টোবর মাসে দেশে ১২ শতাংশের ওপর মূল্যস্ফীতি হয়েছে। এতে করে দেশে চাল, ডাল, পেঁয়াজ, মাছ-মাংসের মতো খাদ্যপণ্যের দাম বেড়ে যায়। এ ছাড়া আগামী মার্চ মাস থেকে দেশে রমজান শুরু হবে। ওই সময় জিনিসপত্রের দাম আরও বাড়ার আশঙ্কা করছেন বাজার বিশেষজ্ঞরা।

এ ছাড়া এবারের বৈঠকে সদস্য রাষ্ট্রগুলোর বাণিজ্য মন্ত্রীরা বৈশ্বিক ব্যবসা-বাণিজ্য বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। এর আগে ২০২২ সালে জেনেভায় অনুষ্ঠিত ১২তম সম্মেলনে এলডিসি থেকে উত্তরণের পর বাণিজ্য সুবিধা বাড়ানোর প্রয়োজনীয়তা মেনে নেয় বড় দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, কোনো দেশের এলডিসি থেকে উত্তরণের পরও তিন বছর তারা বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে।

একইভাবে অস্ট্রেলিয়া ও কানাডা বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলেছে। বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম অনুযায়ী এলডিসি থেকে বেরিয়ে যাওয়ার পর আন্তর্জাতিক বাণিজ্যে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাওয়া যায় না।
এদিকে, ডব্লিউটিও মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে সাধারণ পরিষদের বৈঠকে ইতোমধ্যে স্বল্পোন্নত দেশগুলোর জন্য মসৃণ ও টেকসই ট্রানজিশন পিরিয়ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বল্পোন্নত দেশগুলো যেসব চ্যালেঞ্জে পড়ে সেগুলো মোকাবিলায় এই সিদ্ধান্ত একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে মনে করা হচ্ছে। এটি এসব দেশের জনগণকে আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধাগুলো কাজে লাগাতে সহায়তা করবে।

তবে বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত দেশগুলো উন্নয়নশীল ও উন্নত দেশ এবং ডব্লিউটিও’র মতো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক ক্ষতি থেকে উত্তরণের পর আরও ছয় বছর বাণিজ্য সুবিধা বাড়ানোর জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। বর্তমানে ৪৮ স্বল্পোন্নতের মধ্যে বাংলাদেশ ৬৭ শতাংশ পর্যন্ত বাণিজ্য সুবিধা ব্যবহার করে শুল্ক সুবিধার শীর্ষে আছে। বাংলাদেশের রপ্তানির ৭৩ শতাংশেরও বেশি অংশ বাণিজ্য সুবিধার আওতায় আছে।

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য যেসব প্রস্তুতি দরকার তা নিতে বাংলাদেশ দেরি করে ফেলেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। আগামী কয়েকটি বছর যে সময় আছে তার মধ্যেই দ্রুত প্রস্তুতি নেওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। সম্প্রতি ঢাকায় এক সেমিনারে এ প্রসঙ্গে তিনি আরও বলেন, এলডিসি থেকে উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের প্রশ্নে সরকার পিছু হটবে না। সামনের দিকেই হাঁটবে। উত্তরণের মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হবে।

উল্লেখ্য, জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (সিডিপি) সুপারিশ অনুযায়ী বাংলাদেশ উন্নয়নের তিনটি সূচকে শর্ত পূরণ করে উন্নয়নশীল দেশ থেকে ২০২৬ সালের নভেম্বরে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা করার কথা রয়েছে। এর আগে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় কয়েক দফা স্থগিত থাকা দ্বাদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলন ২০২২ সালের জুনে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে ১৬৪টি দেশ ডব্লিউটিওর সদস্য। এই সংস্থার এলডিসি গ্রুপের সবচেয়ে প্রভাবশালী দেশ বাংলাদেশ।
এলডিসি থেকে উত্তরণ পর্যায়ে থাকায় এবারের সম্মেলনও বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এই সম্মেলনে বহুপক্ষীয় বাণিজ্য ব্যবস্থার কর্মক্ষমতা পর্যালোচনা করবে, ডব্লিউটিওর ভবিষ্যৎ কাজের বিষয়ের সিদ্ধান্ত নেবে এবং ১৪তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের রোডম্যাপ পথনকশা তৈরি করা হবে। এসব বিবেচনায় এবারের সম্মেলনকে বাংলাদেশ খুবই গুরুত্ব দিচ্ছে।

এ প্রসঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সাবেক সচিব শরিফা খান বলেন, এলডিসি থেকে উত্তরণ পর্যায়ে তিন বছর বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও যুক্তরাজ্য। তবে ২০২৯ সাল থেকে আর এই সুবিধা থাকবে না।

এজন্য এখনই ডব্লিউটিও মন্ত্রী পর্যায়ের আলোচনায় জোরালো অবস্থান রাখতে প্রস্তুতি নিতে হবে, যাতে উন্নয়নশীল দেশের কাতারে গেলে তৈরি পোশাকসহ অন্যান্য পণ্যে জিএসপি প্লাসের মতো বাণিজ্য সুবিধা নেওয়া যায়। এ ছাড়া উন্নয়নশীল দেশ হওয়ার পর আমাদের মৎস্য, কৃষি, শুল্ক ও কোটামুক্ত সুবিধা এবং ই-কমার্স খাতের ওপর বেশি নজর রাখতে হবে।

Check Also

পাটকল নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করছে সরকার: বস্ত্র ও পাটমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + eight =

Contact Us